পবিপ্রবিতে নারী সহকর্মীকে কুপ্রস্তাব দেওয়া টমাসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ

news paper

ওবায়দুর রহমান, দুমকি

প্রকাশিত: ২১-১১-২০২৩ দুপুর ৪:২৫

20Views

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি)এক জুনিয়র নারী সহকর্মীকে কুপ্রস্তাব প্রদানকারী ডেপুটি রেজিস্ট্রার মোঃ মিজানুর রহমান টমাস-এর বিরুদ্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। 
 
 শিক্ষা মন্ত্রণালয়ের উপ সচিব মোছাঃ রোখছানা বেগম স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়-- পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নারী সহকর্মীকে কুপ্রস্তাব প্রদানকারী ডেপুটি রেজিস্ট্রার মোঃ মিজানুর রহমান টমাস-এর বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয়ে জরুরি ভিত্তিতে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনপূর্বক শিক্ষা মন্ত্রণালয়ের (বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল শাখা)-কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হইল। 
 
নাম না প্রকাশের শর্তে সুশীল সমাজের একজন বলেন, কর্মকর্তাদের বিরুদ্ধে এসব যৌন হয়রানির  অভিযোগের বিচার না হওয়া একটি খারাপ দৃষ্টান্ত। কোনো কর্মকর্তার বিরুদ্ধে এসব অন্যায়ের অভিযোগ এলে তা তদন্ত করে উপযুক্ত শাস্তি দেওয়া উচিত। এটি না হলে প্রশাসনের চেইন অব কমান্ড ভেঙে পড়ে। অন্যায়কে প্রশ্রয় দিয়ে জুনিয়র কর্মকর্তাদের ওই কাজে উৎসাহিত করা হয়। এ জন্য কর্মকর্তাদের বিরুদ্ধে যে কোনো অভিযোগ আমলে নিয়ে তা তদন্ত করা উচিত। নইলে কর্মক্ষেত্রে নারীদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করা বেশ দুরূহ হয়ে পড়বে। 
 
ঘটনার সত্যতা স্বীকার করে রেজিস্ট্রার প্রফেসর ড. সন্তোষ কুমার বসু বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের একটি চিঠি পেয়েছি। 
 
এ চিঠির নির্দেশনা মোতাবেক কি ব্যবস্থা গ্রহণ করেছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভাইস চ্যান্সেলর মহোদয়ের সাথে আলাপ করেছি। তাঁর নির্দেশনা পেলে তদন্ত সাপেক্ষে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

আরও পড়ুন