২০তম চীন-আসিয়ান এক্সপোতে চীনের প্রধানমন্ত্রী লি ছিয়াং

news paper

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮-৯-২০২৩ দুপুর ১:৩৮

21Views

চীনের প্রধানমন্ত্রী লি ছিয়াং ১৭ সেপ্টেম্বর  নাননিংয়ে ২০তম চীন-আসিয়ান এক্সপো এবং চীন-আসিয়ান ব্যবসা ও বিনিয়োগ শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন এবং ভাষণ দিয়েছেন। 
 
উদ্বোধনী অনুষ্ঠানে লি ছিয়াং বলেন, চীন-আসিয়ান সম্পর্ক এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক সহযোগিতার সবচেয়ে সফল ও প্রাণবন্ত দৃষ্টান্ত। এই পরিবেশ সহজে গড়ে ওঠেনি, সকল পক্ষের যৌথ প্রচেষ্টায় সম্ভব হয়েছে। 
 
তিনি বলেন, প্রেসিডেন্ট সি চিন পিং চীন-আসিয়ান সম্পর্ককে “সৌহার্দ্য, আন্তরিকতা, সুবিধা এবং সহনশীলতা”-এই চারটি শব্দে প্রকাশ করেছেন। এ চারটি শব্দ কেবল চীনের কূটনীতির মূল কথা নয়, বরং একযোগে ভালো ভবিষ্যতের জন্য কাজ করার মূলমন্ত্র। 
 
তিনি আরও বলেন, চীন আসিয়ানভুক্ত দেশগুলোর সাথে সংস্কৃতি, পর্যটন, ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণ করতে ইচ্ছুক। চীন আসিয়ানের বিভিন্ন দেশের সাথে আরও স্থিতিশীল ও সুষ্ঠু আঞ্চলিক শিল্প-চেইন ও সরবরাহ-চেইন প্রতিষ্ঠা করতে চায়। 
 
কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন মানেত, লাওসের প্রধানমন্ত্রী সোনেক্সেই সিফানদোনে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম, ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন, ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট মারুফ আমিন, থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রী, আসিয়ানের মহাসচিব, এবং বিভিন্ন দেশ ও অঞ্চলের শিল্প ও বাণিজ্য মহলের প্রতিনিধিসহ প্রায় ১২০০ জন এতে অংশ নেন। 
সূত্র:লিলি, চায়না মিডিয়া গ্রুপ।

আরও পড়ুন