ঢাকা সোমবার, ২৯ মে, ২০২৩

অর্ধকোটি টাকার গবেষণার মাঠ মাদকসেবীদের আড্ডাখানা


ফাহিম, শেকৃবি photo ফাহিম, শেকৃবি
প্রকাশিত: ২১-৩-২০২৩ দুপুর ১২:৫৩

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) অর্ধ কোটি টাকায় গবেষণার জন্য সংস্কার করা মাঠ মাদকসেবিদের আড্ডাখানায় পরিণত হয়েছে।

নবনির্মিত শেখ সায়েরা খাতুন ছাত্রী হলের সামনে অবস্থিত এ মাঠ গবেষণা মাঠ-২ হিসেবে সংস্কার করা হলেও এটিকে খেলার মাঠ হিসেবে রুপান্তরিত করা হয়েছে। যেখানে দিনের বেলায় চলে খেলাধুলা আর রাতে বসে মাদকের জমজমাট আসর। এতে নিরাপত্তাহীনতায় ভুগছেন নবনির্মিত হলের মেয়ে শিক্ষার্থীরা।

জানা যায়, সাবেক ভিসি প্রয়াত শাদাত উল্লার সময়ে এটি দ্বিতীয় গবেষণা মাঠ হিসেবে সংস্কার করার উদ্যোগ নেওয়া হয়। পরবর্তী ভিসি কামাল উদ্দিন আহম্মেদের সময়ে মাঠের সংস্কারের কাজ করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সহকারী ইন্জিনিয়ার বলেন, মাঠ ভরাটের সময় গবেষণায় চাষ উপযোগী মাটি ব্যবহার করার কথা থাকলেও ঠিকাদার প্রতিষ্ঠান ইট, খোয়াযুক্ত চাষ ও গবেষণার অনুপযোগী মাটি ব্যবহার করে ভরাট করে। যার কারনে ১০লক্ষ টাকার বিল আটকে দেয় ভিসি কামাল প্রশাসন। এরপর বর্তমান ভিসি ড. শহীদুর রশীদ ভূঁইয়া প্রশাসন সেই বিল ছেড়ে দেয়।

গবেষণার জন্য নির্মিত এ মাঠ পিকনিক ও বিভিন্ন অনুষ্ঠান ও বহিরাগতদের খেলাধুলার জন্য ভাড়া দেওয়ার অভিযোগ উঠেছে প্রশাসনের বিরুদ্ধে। যা রাতে মাদকসেবিদের আড্ডার নিরাপদ স্থান হিসেবেও ব্যবহৃত হচ্ছে।
নানা ধরনের অভিযোগ তুলছেন মাঠ সংলগ্ন নতুন হলের সদ্য উঠা নবীন শিক্ষার্থীরা। তারা বলছেন, রাতে মাদকসেবিরা মাঠে বসে আড্ডা তো দেয়ই সাথে লেজার লাইট মেরে অশ্লীল শব্দ করে শিষ দেয় এবং দিনের বেলা মাঠের চিল্লাচিল্লিতে পড়াশোনা করা খুব কষ্টকর হয়ে যায়।

গবেষণার জন্য নির্মিত এ মাঠ গবেষণার জন্য ব্যবহার করা হবে কিনা জানতে চাইলে, উপাচার্য অধ্যাপক ড. শহিদুর রশীদ ভূঁইয়া বলেন, এটার কিছু মাটি ভরাট করার কাজ আছে, সেটা শেষ হলেই আমরা গবেষণার কাজে ব্যবহার শুরু করবো। এ মাঠে মাদকের আসরের ব্যপারে পদক্ষেপের কথা জানতে চাইলে তিনি বলেন আমরা আজকেই এটার ব্যাবস্থা নিবো।

এমএসএম / এমএসএম

ব্রিটিশ কাউন্সিলে জলবায়ু বিষয়ক ৪ প্রামাণ্যচিত্র প্রদর্শন

পবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচন সোমবার

ভর্তিচ্ছুদের সহায়তায় রবি ছাত্রলীগের জয় বাংলা তথ্য সহায়তা কেন্দ্র

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৭ বছর পূর্তি

মায়ের কোলে উঠে ভর্তি পরীক্ষায় স্বর্ণা,স্বপ্ন পাবলিকে পড়ার

এইচ এম আতিফ ওয়াফিক'র "এটিকেট এনসাইক্লোপিডিয়া" বইয়ের মোড়ক উন্মোচন

শিক্ষা ও কর্মসংস্থানকে প্রাধান্য দিতে ১৭ লাখ কোটি টাকার বাজেট দরকার

বাকৃবিতে রাতের আঁধারে এ্যানিমেল শেড ভাংচুর করলো দুষ্কৃতিকারীরা

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত : উপস্থিতি ৯৭.৪২ শতাংশ

নোবিপ্রবিতে 'সি " ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে ইউজিসির বরাদ্ধ বাড়লো ৬ কোটি ২ লাখ টাকা

ব্রিটিশ কাউন্সিলে জলবায়ু বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী শনিবার

জবিতে জাতীয় কবি নজরুল ইসলামকে স্মরণ