ঢাকা মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩

ইংল্যান্ড, অস্ট্রেলিয়াসহ সব দেশের সাথে সিরিজ জয় বড় অর্জন


ওমর ফারুক photo ওমর ফারুক
প্রকাশিত: ১৩-৩-২০২৩ বিকাল ৬:৫
ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়াসহ ক্রিকেট খেলুড়ে সব দলের সাথে সিরিজ জিততে পারাটা বড় অর্জন হিসেবে দেখছেন বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার মেহেদী মিরাজ। 
 টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেই সিরিজ হেরে বসলো বিশ্ব চ্যাম্পিয়নরা। মুখোমুখি দেখার প্রথম দ্বি-পাক্ষিক সিরিজেই ইংল্যান্ডকে হারিয়ে খুব খুশি টাইগাররা।
 
মিরপুরে সিরিজের দ্বিতীয় ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ভালো সূচনা করার পরও তারা অলআউট হয়ে যায় ১১৭ রানে। ১৩ বল ও চার উইকেট হাতে রেখেই তা টপকে যায় বাংলাদেশ। চট্টগ্রামে ১৫৬ রান তাড়া করে ম্যাচ জিতেছিল টাইগাররা। ফলে দুই ম্যাচেই জয় নিয়ে সিরিজ জিতল বাংলাদেশ। এই জয়কে বড় অর্জন হিসেবে দেখছেন মিরাজ।
 
ম্যাচসেরা মিরাজ বলেন, "আলহামদুলিল্লাহ, এই প্রথম আমরা ইংল্যান্ডের সাথে সিরিজ জিতেছি, তাও টি-টোয়েন্টি। ওরা তো বিশ্ব চ্যাম্পিয়ন দল। বিশ্ব চ্যাম্পিয়ন দলকে হারিয়ে নিজেদের কাছে খুব ভালো লাগছে। সবচেয়ে বড় কথা, ওদের সাথে আমাদের খেলা বেশি হয় না। খেলার তেমন সুযোগও পাই না। ২০ বছরে মনে হয় ১০টা টি-টোয়েন্টিও খেলিনি ওদের সাথে। এটাই প্রথম সিরিজ ছিল। এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া, যেহেতু আমরা সিরিজটা জিতেছি।
 
বড় দলের সাথে খেলার সুবিধা হিসেবে তিনি জানান, "আমাদের যারা তরুণ খেলোয়াড় আছে, আমরা বড় দলের সাথে খেললে মানসিকভাবে আরো শক্ত হতে পারি। তাদের সাথে কীভাবে লড়াই করব সেটার একটা প্রবণতা আমাদের সবার মধ্যে কাজ করে। বড় দলের সাথে খেললে হারানোর কিছু থাকে না, পাওয়ার অনেক কিছু থাকে। আমরা সিরিজ জিতেছি। আমাদের হারানোর ছু ছিল না। কিন্তু আমরা সবাই যেভাবে খেলেছি, সাহস নিয়ে খেলেছি এটাই একটা দলকে অনেক মোটিভেট করে
তবে শুধু বড় দলই না, প্রতিটা সিরিজের গুরুত্ব নিয়ে মিরাজ বলেন, "প্রতিটা সিরিজই গুরুত্বপূর্ণ। প্রতিটা দেশের সঙ্গে জিতলে অনেক ভালো লাগে। নির্দিষ্ট করে বলতে পারবেন না অমুককে হারালে নিউজিল্যান্ডকে হারালে, অস্ট্রেলিয়াকে হারালে ভালো লাগবে...অবশ্যই প্রতিটা দলকে হারালেই আমাদের ফিলিংস একই রকম থাকে। কারণ দিনশেষে, জিতছে কে? বাংলাদেশ। আমরা সবাই জিতেছি, এটা কিন্তু একটা আনন্দের বিষয়।
 
এই ম্যাচে জয় নিয়ে উচ্ছ্বসিত মিরাজ বলেন, "আজকে দেখেন সবাই কিন্তু অনেক খুশি। আপনারা যারা আছেন খুশি, আমরা খুশি, ম্যানেজম্যান্ট খুশি, সারা বাংলাদেশের মানুষ; সবাই খুশি। কারণ আমরা বাংলাদেশ ম্যাচ জিতেছি। আমরা যদি জিতি, বাংলাদেশই জেতে। অস্ট্রেলিয়ার সঙ্গে জিতলে বাংলাদেশ জিতে, নিউজিল্যান্ডের সঙ্গে জিতলেও বাংলাদেশ জেতে। অবশ্যই বড় দলের সঙ্গে হলে অবশ্যই আরও ভালো লাগে।
 
তিনি আরো যোগ করেন, "প্রতিটা দলের সঙ্গে আমরা সিরিজ জিতেছি, শুধু একটা মাত্র দল ছিল যাদের আমরা রিচ করতে পারিনি, সিরিজ জিততে পারিনি; সেটা হলো ইংল্যান্ড। আজকেও টি-টোয়েন্টি হয়তো আমরা জিতেছি, খুবই ভালো লেগেছে। এখন আমরা বলতে পারবো সব দলকে হারিয়েছি ও সিরিজ জিতেছি সব দলের সঙ্গে।

এমএসএম / এমএসএম

বাঁচা-মরার লড়াইয়ে পূর্ণ শক্তি নিয়ে মাঠে নামছে প্রোটিয়ারা

৮ ওভারে আয়ারল্যান্ডের লক্ষ্যমাত্রা ১০৪

বাংলাদেশকে রেকর্ড গড়তে দিল না বৃষ্টি

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

টি-২০ সিরিজ শুরুর আগের দিন অনুশীলনে অনুপস্থিত সাকিব

বিশ্বকাপ ব্যর্থতার পর মরক্কোর কাছেও হারল ব্রাজিল

টি-টোয়েন্টি সিরিজের অনলাইন টিকিট আজ থেকে

‘আইপিএল নিলামে নিষেধাজ্ঞা পেতে যাচ্ছেন সাকিবরা’

মেসির মাইলফলক গোলে আর্জেন্টিনার জয়

৩৬তম বসন্তে সাকিব

বাংলাদেশের সামনে আজ সিরিজ জয়ের দ্বিতীয় সুযোগ

রিয়াদ-সৌম্যের ব্যর্থতার দিনে মোহামেডানের মাঝারি সংগ্রহ

ম্যাচ হারায় গোলরক্ষকের ওপর হামলা, মাঠে নিষিদ্ধ ৪০ বছর