রূপপুর এনপিপিঃ পূর্ণোদ্যমে এগিয়ে চলছে প্রথম ইউনিট কমিশনিং-এর প্রস্তুতি

news paper

এম মাহফুজ আলম, পাবনা

প্রকাশিত: ১১-১২-২০২২ দুপুর ৪:৩৪

11Views

কমিশনিং-এর জন্য প্রস্তুত হচ্ছে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট। এরই অংশ হিসেবে চলতি মাসের ৮ তারিখ রিয়্যাক্টরটি উন্মুক্ত রেখে বিভিন্ন সিস্টেমের “ফ্লাশিং” এর কাজ শুরু হয়েছে। পরবর্তী পর্যায়ে সম্পন্ন হবে বিশেষায়িত ‘পোস্ট ইন্সটলেশন ক্লিনিং (পিআইসি)’।
রোববার (১১ ডিসেম্বর) আরএনপিপি থেকে গণমাধ্যমকে পাঠানো একপ্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ফ্লাশিং পদ্ধতিতে সংযোগকারী পাইপলাইন ও প্রাইমারী সার্কিটের  পাইপলাইনে মিনারেলমুক্ত পানি রিয়্যাক্টও ভেসেলে (চুল্লির আধার) প্রবাহিত করা হয়, লক্ষ্য হলো, যন্ত্রপাতি ও পাইপলাইন স্থাপনের সময় কোন ময়লা থাকলে তা পরিস্কার করা।
এএসই ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্প পরিচালক আলেক্সি ডেইরি এ প্রসঙ্গে বলেন, “রিয়াক্টর উন্মুক্ত রেখে সক্রিয় ও স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থাগুলোর ফ্লাশিং প্রি-কমিশনিং কাজগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ । সকল যন্ত্রপাতি ও প্রক্রিয়া ব্যবস্থার অনেকগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হবে, আর এটি হচ্ছে তার মধ্যে প্রথম।”
রিয়্যাক্টরের সব কিছু সঠিকভাবে স্থাপন করা হয়েছে কিনা এবং এটি অপারেশন্স-এর জন্য প্রস্তুত কিনা তা এই ফ্লাশিং-এর মাধ্যমে নিশ্চিত করা হয়।  এ ছাড়াও নিরাপত্তা ব্যবস্থা ও স্বাভাবিক অপারেশন্স ব্যবস্থার সঙ্গে যুক্ত  পানির পাম্পগুলোর কার্যকারিতাও এর মাধ্যমে পরীক্ষা করা হয়ে থাকে।
রূপপর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দু’টি ইউনিট স্থাপিত হবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগাওয়াট । প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। 


আরও পড়ুন