ঢাকা রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩

ইবিতে অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে কর্মশালা


মুতাছিম বিল্লাহ রিয়াদ, ইবি photo মুতাছিম বিল্লাহ রিয়াদ, ইবি
প্রকাশিত: ৫-১২-২০২২ দুপুর ২:৩

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) "অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং জিআরএস সফ্টওয়ার" বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা ২০২২-২০২৩ এর অংশ হিসেবে সোমবার (০৫ ডিসেম্বর) সকাল ১০ টায় প্রশাসন ভবনের ৩য় তলার সভাকক্ষে  এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, সকল ক্ষেত্রে যদি স্বচ্ছ ব্যবস্থাপনা প্রতিষ্ঠিত করতে পারি তাহলে গুজব থেকে সুরক্ষা সম্ভব হবে। তিনি বলেন, নাগরিকদের সঠিক সময়ে সঠিকভাবে সেবা পাওয়ার অধিকার রয়েছে। অভিযোগ প্রতিকারের ব্যবস্থাপনায় আমরা আরও জবাবদিহিতার আওতায় আসবো, আরো বেশি দায়িত্বশীল হতে বাধ্য হব, সেবাদান ও সেবা গ্রহণের ক্ষেত্রে স্বচ্ছতা তৈরি হবে। তিনি আরও বলেন, নির্ভেজাল শুদ্ধাচার চাইলে আমার যা করণীয় তা আমাকে করতে হবে। তাহলেই আমরা শুদ্ধ সমাজ এবং শুদ্ধ রাষ্ট্র প্রতিষ্ঠিত করতে পারবো। বিশ্ববিদ্যালয়ের উপযোগী করে অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত নির্দেশিকা এবং কাস্টমাইজড সফটওয়্যার তৈরির প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

কর্মশালার সভাপতি এপিএ টিমের আহ্বায়ক প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশের প্ল্যাটফর্মে আছি। বর্তমান প্রেক্ষাপটের সাথে খাপ খাইয়ে নেয়ার জন্য আমাদের সবাইকে কম্পিউটার বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। তিনি জানান, আমরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অফিস ও বিভাগসমূহকে অটোমেশনের আওতায় আনার চেষ্টা করছি।

বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, আমি কর্মশালার সার্বিক সাফল্য কামনা করছি এবং আমরা আমাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করব, এই আশা ব্যক্ত করছি।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান। এছাড়াও অভিযোগ নিষ্পত্তিকারী কর্মকর্তা প্রক্টর প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন বক্তব্য রাখেন। কর্মশালায় রিসোর্স পার্সন ছিলেন আইসিটি সেল-এর পরিচালক প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া। বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট, অফিস প্রধান এবং এপিএ সংশ্লিষ্ট ফোকাল পয়েন্ট কর্মকর্তাবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন।

এমএসএম / এমএসএম

কুয়েত মৈত্রী কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত 

বাকৃবি সাংবাদিক সমিতির সভাপতি আশিক, সম্পাদক আতিক

৩২ তম এশিয়া প্যাসিফিক ও স্কাউট জাম্বুরিতে পবিপ্রবি রোভারের অংশগ্রহণ 

এইচএসসির ফল প্রকাশ হতে পারে ৮ ফেব্রুয়ারি

কুমিল্লা থেকে ছদ্মবেশি সাজাপ্রাপ্ত আসামীকে আটক করেছে খুলশী থানা

ঢাবি ক্যাম্পাসে সাম্প্রদায়িক আগ্রাসন চাই না : কাদের

কুবিতে সরস্বতী পূজা উদযাপিত

দুইদিন ব্যাপী পিপিবি'র পোল্ট্রি কনভেনশন-২০২৩ শুরু ২৮ জানুয়ারি

এবারের বই মেলায় আসছে কুবির তিন শিক্ষকের চার বই

ববিতে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু পহেলা ফেব্রুয়ারি

ঢাবিতে উৎসবমুখর পরিবেশে চলছে দেবী সরস্বতীর আরাধনা

আবাসিক হলে গিয়ে ছাত্রলীগ নেতাকে মারধরের ঘটনায় গ্রেফতার ৪

গুচ্ছের পদ্ধতির গোলকধাঁধায় সেশনজটে নোবিপ্রবি