চিকিৎসা সেবা প্রাপ্তি আরও সহজ ও আধুনিক করতে হবে

news paper

ফয়েজ রেজা

প্রকাশিত: ৭-১১-২০২২ রাত ৯:৫২

32Views

 প্রতিষ্ঠার শুরু থেকেই সাধারণ মানুষের জন্য অল্প খরচে মানসম্পন্ন চিকিৎসা সেবা প্রদানের জন্য কাজ করছে লং লাইফ হাসপাতাল। এই সময়ের চিকিৎসা সেবা, বেসরকারি স্বাস্থ্যসেবাখাতের আধুনিকায়নসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন লং লাইফ হাসপাতাল এর ব্যবস্থাপনা পরিচালক- ডা. মো. আবু কাওছার স্বপন। স্বাক্ষাৎকার নিয়েছেন দৈনিক সকালের সময় এর যুগ্ম সম্পাদক- ফয়েজ রেজা

সকালের সময়: সম্প্রতি প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করল লং লাইফ হাসপাতাল। এই এক বছরে অর্জন কি?
ডা. মো. আবু কাওছার স্বপন: গত ৭ সেপ্টেম্বর আমরা একবছর পূর্তি অনুষ্ঠানটি করেছি। অর্জনকে বিভিন্নভাবে মূল্যায়ন করা যায়। আমি যেভাবে দেখি, তা হচ্ছে, মানুষের আস্থা কতটুকু অর্জন করতে পেরেছি এবং তাতে আমরা কতটুকু সন্তুষ্ট? যদিও এটি একটি বেসরকারি হাসপাতাল এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান। তারপরেও বাণিজ্য বা ব্যবসা আমাদের মুখ্য উদ্দেশ্য নয়। আমাদের উদ্দেশ্য- সকল শ্রেণি ও পেশার মানুষের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দেয়া। সকল শ্রেণি পেশার মানুষ যেন অল্প খরচে মানসম্পন্ন চিকিৎসা সেবা নিতে পারে, তা নিশ্চিত করা। আমরা গত এক বছরে চিকিৎসা সেবায় মানুষের সেই আস্থা অর্জন করার চেষ্টা করেছি। চিকিৎসক এবং রোগী যখন তার ভরসার জায়গা হিসেবে লং লাইফ হাসপাতালকে নির্বাচন করে, তখন আমাদের মনে হয় আমরা আস্থা অর্জনের পথেই হাঁটছি।

 সকালের সময়: বর্তমানে দেশে অনেক বেসরকারি হাসপাতাল আছে। লং লাইফ হাসপাতালের বিশেষত্ব কি?
ডা. মো. আবু কাওছার স্বপন: প্রথমত, লং লাইফ হাসপাতাল ঢাকা শহরের এমন একটি গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থিত, যেখানে যে কোনো ধরনের বিশেষজ্ঞ চিকিৎসক চিকিৎসা সেবা দিতে আসতে পারেন। লং লাইফ হাসপাতালের পাঁচ কিলোমিটারের মধ্যে বাংলাদেশের অনেক বিখ্যাত চিকিৎসা প্রতিষ্ঠান রয়েছে। দ্বিতীয়ত, আমাদের সেবার মান অনুযায়ী সেবার মূল্য কম। যার কারণে সাশ্রয়ী মূল্যে সবাই মানসম্মত সেবা পাচ্ছে। এই দুটি বিশেষত্ব লং লাইফ হাসপাতালকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।  

সকালের সময়: চিকিৎসা সেবা প্রদানের ক্ষেত্রে লং লাইফ হাসপাতাল কি নির্দিষ্ট কোনো বিষয়ের উপর গুরুত্ব দিচ্ছে? 
ডা. মো. আবু কাওছার স্বপন: এটি একটি জেনারেল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার। শুরু থেকেই আমরা আইসিইউ এবং এনআইসিইউ সেবা দিয়ে আসছি। এখন পর্যন্ত সকল ধরনের রোগীর সেবা দিয়ে যাচ্ছি। নির্দিষ্ট কোনো সেবা নিয়ে আলাদাভাবে কাজ শুরু করিনি। এখানে অধিকাংশ অসুখের চিকিৎসা এবং প্রায় সকল ধরনের অপারেশন করা সম্ভব। সবচেয়ে জটিল অসুখের বাচ্চাদেরকেও আমরা চিকিৎসা সেবা দিয়ে আসছি। এখন পর্যন্ত জেনারেল হাসপাতাল হিসেবেই সেবা দিচ্ছে লং লাইফ হাসপাতাল, নিকট ভবিষ্যতে হয়তো আলাদা আলাদা স্পেশালিটিতে মনোযোগ দেব। 


সকালের সময়: ছোটরা একটু সংবেদনশীল এবং তাদের চিকিৎসা দেওয়া কঠিন কাজ। ছোটদের চিকিৎসা সেবায় আপনাদের সক্ষমতা কতটুকু?
ডা. মো. আবু কাওছার স্বপন: গুণগত চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য আমরা কাজ করছি। চিকিৎসা মানের বিষয়ে আমরা আপস করি না। এ হাসপাতালের প্রয়োজনীয় সকল চিকিৎসা যন্ত্র উন্নত দেশের বিখ্যাত প্রতিষ্ঠান থেকে আমদানি করা। বাচ্চাদের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য যত ধরনের চিকিৎসা যন্ত্র প্রয়োজন, লং লাইফ হাসপাতালে তা আছে।  

সকালের সময়: অন্যান্য চিকিৎসা সেবার জন্য লং লাইফ হাসপাতালের প্রযুক্তি সক্ষমতা কতটুকু?
ডা. মো. আবু কাওছার স্বপন : চিকিৎসা সেবার ক্ষেত্রে সক্ষমতা অনেক বিস্তৃত বিষয়। বিশ্বের চিকিৎসা প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এই মুহূর্তে প্রযুক্তির ক্ষেত্রে আমাদের যতটুকু আয়োজন, তাকে পর্যাপ্ত বলা যায় না, তবে যা আছে, তার সবই মানসম্মত। আরও অনেক কিছু করার আছে, যা আমরা পর্যায়ক্রমে করবো। আগামী পাঁচ বছরে লং লাইফ হাসপাতালে সব ধরনের প্রযুক্তি সংযোজনে সক্ষম হব। 

সকালের সময়: নতুন হাসপাতাল হিসেবে পুরাতন ও প্রতিষ্ঠিত হাসপাতালগুলোর সাথে প্রতিযোগিতায় কীভাবে টিকে আছে লং লাইফ হাসপাতাল? ডা. মো. আবু কাওছার স্বপন : আমি নিজে একজন চিকিৎসক এবং উদ্যোক্তা। একজন চিকিৎসক একটি হাসপাতাল পরিচালনা করছেন, এটি খুব কম দেখা যায় আমাদের দেশে। দেশের চিকিৎসকরা সাধারণত উদ্যোক্তা হতে চান না। তারা দ্বিধাদ্বন্দ্বে থাকেন। আরও একটি বিষয় হচ্ছে, প্রায় সতের কোটি মানুষের দেশে যে সংখ্যক চিকিৎসা সেবা প্রতিষ্ঠান আছে, তা প্রয়োজনের তুলনায় কম। বেসরকারিখাতে আরও উদ্যোক্তা প্রয়োজন। যেহেতু আমাদের কাজ করার ক্ষেত্র বিশাল, তাই আমরা সাধ্যমত কাজ করে যাচ্ছি। এখানে প্রতিযোগিতার কোনো বিষয় নেই। প্রত্যেকেই তার সাধ্যমতো সেবা দেওয়ার চেষ্টা করে যাচ্ছি। সাধারণ মানুষ আমাদের সেবার মূল্যায়ন করবে। আমাদের দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীগণ যথেষ্ট দক্ষ ও পারদর্শী। এখন প্রয়োজন শুধু উন্নত মানের চিকিৎসা প্রযুক্তি ও প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং সঠিক স্বাস্থ্য ব্যবস্থাপনার  সংমিশ্রণ। তাহলেই আমরা উন্নত বিশ্বের স্বাস্থ্য সেবা বাংলাদেশেই নিশ্চিত করতে পারব। 

সকালের সময়: আপনাকে অনেক ধন্যবাদ, সময় দেওয়ার জন্য। 

ডা. মো. আবু কাওছার স্বপন: আপনাকে এবং সকালের সময় পত্রিকার পাঠকদের ধন্যবাদ। আমরা আশা করছি সকালের সময় পত্রিকার সকল পাঠক প্রয়োজনীয় চিকিৎসা সেবা নেওয়ার জন্য লং লাইফ হাসপাতালকে নির্বাচন করবে। 

 


আরও পড়ুন