ঢাকা বৃহষ্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

বন্ধ হয়নি মালয়েশিয়ায় কলিং ভিসা


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ৬-৮-২০২২ দুপুর ১২:৩৮

মালয়েশিয়াগামী কর্মীদের নেতিবাচক ধারণা দিতে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের একটি প্রেস বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগমাধ্যমসহ কিছু গণমাধ্যমে ভুলভাবে উপস্থাপন করা হচ্ছে। মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১৫-৩১ আগস্ট পর্যন্ত বিদেশি কর্মী নিয়োগের আবেদন গ্রহণ সাময়িক স্থগিত করা হয়েছে। এছাড়া ১ সেপ্টেম্বর থেকে নতুন নিয়মে কর্মী নিয়োগের ঘোষণা শিগগিরই আসতে পারে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, ইতোমধ্যে যে সকল কোম্পানি বিদেশি কর্মী নিয়োগের আবেদন করেছেন সেগুলো পর্যায়ক্রমে অনুমোদনও দেয়া হবে। এ নিষেধাজ্ঞায় পূর্বের আবেদনের ওপর কোনো প্রভাব ফেলবে না।

এদিকে, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় বাংলাদেশসহ ১৪টি সোর্স কান্ট্রি থেকে প্রায় ৩ লাখ ৬০ হাজার বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দিয়েছে। এরমধ্যে প্রায় ২ লাখ বাংলাদেশি কর্মী নিয়োগের আবেদন গ্রহণ করা হয়েছে। তবে কলিং ভিসার আবেদন পুনরায় চালু না হলেও পূর্বে আবেদনকৃত প্রায় ২ লাখ বাংলাদেশি কর্মীর মালয়েশিয়া যেতে কোনো সমস্যার সৃষ্টি হবে না, এমনটাই জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, অন্যান্য দেশের তুলনায় মালয়েশিয়ার বিদেশি কর্মী নিয়োগের পদ্ধতি কিছুটা আলাদা। দেশটিতে বিদেশি কর্মী নিয়োগের জন্য স্থানীয় কোনো কোম্পানিকে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ে আবেদন করতে হয়। মন্ত্রণালয় যাচাই-বাছাই করে অনুমোদন দেয়। যে দেশ থেকে কর্মী নেবে সে দেশের হাইকমিশনেও আবেদন করতে হয় সংশ্লিষ্ট কোম্পানিকে। এরপর হাইকমিশন কর্তৃপক্ষ উক্ত কোম্পানি সরেজমিন পরিদর্শন করে। কোম্পানিতে কর্মী নিয়োগের সক্ষমতা আছে কি-না, কর্মপরিবেশ এবং কর্মীদের অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত হয়ে তবেই হাইকমিশন তার দেশ থেকে কর্মী নিয়োগের অনুমতি দেয়।

জামান / জামান

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের অস্থায়ী স্থগিতাদেশ প্রত্যাহার

জেদ্দায় তাওসিফ ট্রাভেলস এন্ড টুরিজম এর হারাজ সাওয়ারীর শাখার যাত্রা শুরু

সৌদিতে নির্যাতনের শিকার, দেশে ফেরার আকুতি তরুণীর

মালয়েশিয়াগামী কর্মীদের প্রথম ফ্লাইট রাতে, যাবেন ৫৩ জন

ওমান একেএমবি আল হোবরা শাখার অভিষেক সম্পন্ন

কানাডায় সড়ক দুর্ঘটনায় স্ত্রীসহ বীর মুক্তিযোদ্ধা নিহত

বন্ধ হয়নি মালয়েশিয়ায় কলিং ভিসা

রিয়াদস্থ  বাংলাদেশ দূতাবাসে শেখ কামালের ৭৩তম জন্মদিন উদযাপিত

বৈধপথে বাংলাদেশে রেমিটেন্স প্রেরণে রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারীর আহ্বান

গ্রিসে বৈধ হওয়ার প্রক্রিয়া জানাল বাংলাদেশ দূতাবাস

সিঙ্গাপুরে ঢাদসিক মেয়রের একাধিক দ্বিপাক্ষিক বৈঠক

সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

ভাগ্য পরিবর্তনে ওমানে গিয়ে লাশ হয়ে ফিরলেন যুবক