ঢাকা বৃহষ্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

দেশে ফিরেছেন ৫৫ হাজার ৬৫৪ হাজী, আরো একজনের মৃত্যু


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬-৮-২০২২ দুপুর ১২:১৮

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৫৫ হাজার ৬৫৪ জন হাজী। ১৫৭টি ফিরতি ফ্লাইটে দেশে ফেরেন তারা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৬টি; সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৬১টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ২০টি। হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইনস, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্পডেস্ক।

বুলেটিনে আরো জানানো হয়েছে, সৌদি আরবের পরিসংখ্যান অধিদফতরের তথ্যমতে, ২০২২ (১৪৪৩ হিজরি) সালে সর্বমোট হাজীর সংখ্যা ৮ লাখ ৯৯ হাজার ৩৫৩ জন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত হাজীর সংখ্যা ৭ লাখ ৭৯ হাজার ৯১৯ জন এবং সৌদি আরবের অভ্যন্তরীণ হাজীর সংখ্যা ১ লাখ ১৯ হাজার ৪৩৪ জন।

এর আগে পবিত্র হজ অনুষ্ঠিত হয় গত ৮ জুলাই। এ বছর বাংলাদেশ থেকে মোট ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। বাংলাদেশ থেকে মোট ১৬৫টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করেছে ৮৭টি। এসব ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে পতাকাবাহী এয়ারলাইন্সটি।

এছাড়াও সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ৬৪টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। আর ফ্লাইনাস পরিবহন করেছে ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রা শুরু হয় ৫ জুন, শেষ হয় ৫ জুলাই।

এদিকে হজ পালন শেষে সৌদি আরবে বাংলাদেশের আরো এক হাজী মারা গেছেন। শুক্রবার (৫ আগস্ট) মদিনায় মারা যানগাজীপুরের এম এ আউয়াল। তার বয়স হয়েছিল ৫৮ বছর। আবু তালেবের পাসপোর্ট নম্বর- EE0423147।

জামান / জামান

শুভ জন্মাষ্টমী আজ

করোনায় মৃত্যুশূন্য দেশ, শনাক্ত ২১২

শব্দদূষণ রোধে সরকার কাজ করছে : পরিবেশমন্ত্রী

দেশে চরম মানবাধিকার লঙ্ঘিত হয়েছে : প্রধানমন্ত্রী

দেশ সেবার শপথ আনসারদের

তেলের দাম বাড়ায় সুযোগ নিচ্ছেন ব্যবসায়ীরা : বাণিজ্যমন্ত্রী

সিরিজ বোমা হামলা : এখনো শেষ হয়নি ৪১ মামলার বিচার

ফেরি ও যাত্রীবাহী জাহাজের ভাড়া বাড়ছে

দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৭ বছর আজ

আনারকলির সঙ্গে কোনো বিদেশি থাকার সত্যতা মেলেনি

জাতীয় শোক দিবস উপলক্ষে টুঙ্গপাড়ায় আর্টক্যাম্প ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা আয়োজন করেছে শিল্পকলা একাডেমি

ফরিদপুরে আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি

দেশে নতুন করোনা আক্রান্ত ৯৩