ঢাকা শনিবার, ২৫ জুন, ২০২২

সিলেটে ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আসক ফাউন্ডেশন


সুমন ইসলাম, সিলেট photo সুমন ইসলাম, সিলেট
প্রকাশিত: ২৪-৬-২০২২ দুপুর ৩:৩৯
স্মরণকালের ভয়াবহ বন্যায় বিপর্যস্ত সিলেটের বিভিন্ন উপজেলায় বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়ে মানবিক কার্যক্রম অব্যাহত রেখেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আসক ফাউন্ডেশন।
 
গত ১৫ জুনে শুরু হওয়া ভারি বর্ষণ এবং ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে গেছে পুরো সিলেট ও সুনামগঞ্জ। বিশেষ করে হাওরাঞ্চলের জনপদকে এ বন্যা বিপর্যস্ত করে দিয়েছে। প্রলয়ংকারী এই ভয়ংকর বন্যায় প্রাণ হারিয়েছেন এ পর্যন্ত ৪৬ জন। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটে এসে দেখে গেছেন বন্যাকবলিত মানুষের দুর্ভোগ। 
 
বন্যাকবলিত এলাকায় উদ্ধারকাজ অব্যাহত রেখেছেন সেনা, নৌ, বিমানবাহিনীসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার উদ্ধারকর্মীরা। উদ্ধারের পাশাপাশি বানভাসি মানুষের জন্য দেশ ও বিদেশ থেকে প্রতিনিয়ত অর্থ ও ত্রাণসামগ্রী সহযোগিতা করার মাধ্যমে এগিয়ে আসছেন মানবিক ব্যক্তিরা।
 
এদিকে, স্মরণকালের এ বন্যায় সিলেটের বিভিন্ন উপজেলায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন ব্যাপকভাবে ত্রাণসামগ্রী, বিশুদ্ধ পানি বিতরণ এবং উদ্ধার কার্যক্রম অব্যাহত রেখেছে। নিরলসভাবে কাজ করে যাচ্ছেন সংস্থাটির বিভাগ, জেলা, ও মহানগর কমিটির ৫ শতাধিক কর্মী।
 
এসব কাজের নেতৃত্ব দেয়া সংস্থাটির সিলেট বিভাগের সভাপতি রকিব আল মাহমুদের সাথে কথা বললে তিনি জানান, আমাদের সংগঠনের কর্মীরা দিন-রাত নিরলসভাবে বন্যাকবলিত এলাকায় কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে আমরা সিলেট বিভাগের সিটি কর্পোরেশন এলাকা, সুনামগঞ্জ, গোয়াইনঘাট, কোম্পানিগঞ্জ, জৈন্তাপুর, বিয়ানীবাজার, সালুটিকর এলাকায় ১ হাজার ১০ প্যাকেট ত্রাণসামগ্রী (প্রতি প্যাকেট ৯-১৬ কেজি), ১ হাজার ২০০ জনকে একবেলা খাবার, ৩ হাজার ৮০ বোতল ২ লিটার পানি, ৫০০ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ১ হাজার ৭০০ প্যাকেট খাবার স্যালাইন, ৫০০ মোমবাতি, ২০০ স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেছি। ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে- চাল, ডাল, আলু ২ টন, মুড়ি ১ টন। সেই সাথে কানাইঘাট উপজেলায় সভাপতি বোরহান উদ্দিনের পরিচালনায় মেডিকেল টিমও কাজ করে যাচ্ছে।  আমাদের এসব কার্যক্রম অব্যাহত থাকবে।
 
সিলেট জেলা সভাপতি আইনজীবী সাইফুর রহমান খন্দকার রানা বলেন, মানুষ মানুষের জন্য, আমরা সব সময়ই মানবতার কল্যাণে কাজ করি। কিন্তু বর্তমানে আমাদের দায়িত্ব আরো বেড়ে গেছে। আমরা আমাদের সাধ্যমতো বিপন্ন মানুষের সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছি।
 
বন্যার শুরু থেকে জৈন্তাপুর উপজেলার কার্যক্রম পরিচালনার দায়িত্বে থাকা উপজেলা সভাপতি সাইফুল ইসলাম বাবু বলেন, আসক ফাউন্ডেশনের একঝাঁক তরুণ নিবেদিতপ্রাণ কর্মী নিয়ে আমাদের উপজেলায় নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এ ধারা অব্যাহত রেখে অসহায় মানুষের পাশে থাকব।

এমএসএম / জামান

গলাচিপায় জেলেদের মাঝে বকনা বাছুর ও জাল বিরতণ

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কাশিয়ানীতে বর্ণাঢ্য র‍্যালি

বকশীগঞ্জে পদ্মা সেতু উৎসব পালিত

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে উলিপুরে আনন্দ শোভাযাত্রা

কুষ্টিয়ায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সমাবেশ

বাঘায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ইসলামী একাডেমীর আনন্দ র‍্যালি

পাঁচবিবিতে দোকান প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নের সাধারণ সভা অনুষ্ঠিত

দুর্গাপুরে বন্যাদুর্গতদের মাঝে পৌর মেয়র আলালের চাল বিতরণ

ভূঞাপুরে মদ খেয়ে স্কুলের সামনে দুই বন্ধুর মাতলামি

পদ্মা সেতু উদ্বোধন উদযাপন উপলক্ষে ঝিনাইদহে জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য আনান্দ র‌্যালি

লালমনিরহাটে ফেনসিডিলসহ রংপুরের স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

প্রতিবন্ধীকে বিবস্ত্র করে মারপিট ও হত্যাচেষ্টা, ভিডিও ভাইরাল

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ময়মনসিংহ জেলা প্রশাসনের আনন্দ র‌্যালি ও আলোচনা