ঢাকা শনিবার, ২৫ জুন, ২০২২

দাঁতে জমে থাকা প্লাক দূর করার ঘরোয়া ৫ উপায়


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ২৪-৬-২০২২ দুপুর ১১:১৮

দাঁত ঠিকমতো পরিষ্কার না করার কারণে ময়লা জমে। তার থেকে মুখে দুর্গন্ধ হওয়া স্বাভাবিক। দীর্ঘদিনের অযত্ন ও অবহেলায় দাঁতে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তেমনই এক সমস্যা হলো দাঁতে প্লাক জমা। এ ক্ষেত্রে দাঁতে স্থায়ীভাবে ময়লা জমে হলদে থেকে কালচে হয়ে যায়। যা দাঁতের সৌন্দর্য একেবারেই নষ্ট করে দেয়।

বিশেষ করে যারা দীর্ঘদিন ধরে ধূমপান করেন কিংবা ক্যাফেইন গ্রহণের অভ্যাস আছে; তাদের দাঁতে প্লাক জমে দ্রুত। যদিও এ সমস্যা থেকে মুক্তি পেতে দন্ত চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। তবে চাইলে ঘরোয়া উপায়েও এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আসুন জেনে নেই এর জন্য কী করবেন-

>> দাঁতের প্লাক দূর করতে বেকিং সোডা দারুণ কার্যকরী। বেকিং সোডা হলো প্রাকৃতিক ক্লিঞ্জার। এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে ভেজা টুথব্রাশে নিয়ে ব্রাশ করুন। নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করলে দাঁতে জমে থাকা প্লাক সহজেই দূর হবে।

>> অ্যালোভেরা ও গ্লিসারিন ত্বকের যত্নে অনেক উপকারী। তবে দাঁতের প্লাক দূর করতেও এই দুটি উপাদান দারুণ কার্যকরী। এই দুটি উপাদানের সঙ্গে এক কাপ পানি, আধা কাপ বেকিং সোডা, এক চা চামচ অ্যালোভেরা জেল, ৪ চামচ গ্লিসারিন ও এক চা চামচ লেবুর তেল মিশিয়ে তৈরি করে নিন প্রাকৃতিক টুথপেস্ট। নিয়মিত এই পেস্ট ব্যবহারে আপনি পাবেন চকচকে ও স্বাস্থ্যকর দাঁত।

>> কমলা খেয়ে অনেকেই এর খোসা ফেলে দেন। অথচ এই খোসা দিয়ে দূর করা যায় দাঁতের প্লাক। দাঁতের এনামেল পরিষ্কার করার একটি সহজ উপায় হলো কমলার খোসার ব্যবহার। এটি দাঁত সাদা করে ও বিভিন্ন সমস্যার ঝুঁকি কমায়। এমনকি দাঁতে জমে থাকা ব্যাকটেরিয়াও ধ্বংস করে। এর জন্য চাইলে তাজা কমলার খোসা দাঁতে ঘষতে পারেন, আবার এর গুঁড়াও ব্যবহার করতে পারেন ব্রাশের সাহায্যে। দেখবেন কিছুদিনের মধ্যেই উঠে যাবে দাঁতের প্লাক।

>> এক মুঠো তিল মুখে নিয়ে কয়েক মিনিটের জন্য চিবাতে পারেন। এটি দাঁত পরিষ্কার করার এক সহজ উপায়। মুখে জমে থাকা থুথু ফেলতে পারেন। এরপর একটি শুকনো ব্রাশ ব্যবহার করে দাঁত মাজুন। দেখবেন দাঁতের সব ধরনের দাগ দূর হয়ে যাবে।

>> ভিটামিন-সিযুক্ত ৩ ফল- টমেটো, স্ট্রবেরি ও কমলা একসঙ্গে ম্যাশ করে ওই পেস্ট দাঁতে লাগান। ৫-৬ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এটি আপনার মুখের যে কোনো ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে পারে। এমনকি মুখের দুর্গন্ধ ও দাঁতে জমে থাকা প্লাকও দূর হবে দ্রুত।

জামান / জামান