ঢাকা শনিবার, ২৫ জুন, ২০২২

বন্যায় তলিয়ে গেছে গাইবান্ধার ১৭০১ হেক্টর জমির ফসল


সাইফুল মিলন, গাইবান্ধা  photo সাইফুল মিলন, গাইবান্ধা
প্রকাশিত: ২৩-৬-২০২২ দুপুর ৩:৪৫

গাইবান্ধায় বন্যাকবলিত ৪ উপজেলার ১ হাজার ৭০১ হেক্টর জমির বিভিন্ন ফসল পানিতে তলিয়ে গেছে। এরমধ্যে আউশ ধান, পাট, শাক-সবজি, আমন বীজতলা, চীনা বাদাম, তিল, মরিচসহ বিভিন্ন ফসল রয়েছে।

জেলায় ঘাঘট ও ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও সবগুলো নদ-নদীর পানি কমতে শুরু করেছে। ফলে বন্যাকবলিত গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা উপজেলার নদীবেষ্টিত চর, নিম্নাঞ্চল, আঞ্চলিক সড়কসহ নদীতীরের বসতবাড়ির পানি নেমে যেতে শুরু করছে। এতে বিশুদ্ধ পানি ও খাবারের অভাবে দুর্ভোগে পড়েছে পানিবন্দি জেলার প্রায় ৬০ হাজার মানুষ। বন্যাকবলিত এলাকায় দেখা দিয়েছে পানিবাহিত রোগ।

বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে ঘাঘট নদীর পানি বিপদসীমার ২৫ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার ৪৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এবার বিপদসীমার উপরে না উঠলেও কমতে শুরু করেছে তিস্তা, যমুনা ও করতোয়া নদীর পানি। ফলে বন্যাকবলিত এলাকার মানুষগুলো নিজেদের থাকার জায়গা ও গবাদিপশু নিয়ে পড়েছেন চরম বিপাকে।

নদ-নদীর পানি কমে গেলেও জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তীত রয়েছে। জেলার বন্যাকবলিত সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও গাইবান্ধা সদরসহ চার উপজেলার ১১১টি প্রাথমিক বিদ্যালয় বানের পানিতে ডুবে যাওয়ায় পাঠদান কার্যক্রম সম্পূর্ণ বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ১৫টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমও বন্ধ রয়েছে। এসব এলাকার ২৩টি ইউনিয়নে ৯৬টি গ্রাম বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে। পানি বৃদ্ধির ফলে প্রায় ৬০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। নিমজ্জিত হয়েছে ১ হাজার ৭০১ হেক্টর জমির ফসল।

জেলার কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, বন্যাকবলিত ৪ উপজেলার ১ হাজার ৭০১ হেক্টর জমির বিভিন্ন ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। এরমধ্যে আউশ ধান, পাট, শাক-সবজি, আমন বীজতলা, চীনা বাদাম, তিল, মরিচসহ বিভিন্ন ফসল রয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখরো নিরূপণ করা যায়নি।

গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বেলাল উদ্দিন জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরূপণ করা যায়নি। বন্যার পানি দ্রুত নেমে গেলে ক্ষতি কম হবে জানিয়ে তিনি বলেন, ক্ষতি পুষিয়ে নিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হচ্ছে। তালিকা অনুযায়ী প্রণোদণাসহ সব ধরনের সুযোগ-সুবিধা প্রদানে কৃষি বিভাগ ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে থাকবে।

এমএসএম / জামান

গলাচিপায় জেলেদের মাঝে বকনা বাছুর ও জাল বিরতণ

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কাশিয়ানীতে বর্ণাঢ্য র‍্যালি

বকশীগঞ্জে পদ্মা সেতু উৎসব পালিত

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে উলিপুরে আনন্দ শোভাযাত্রা

কুষ্টিয়ায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সমাবেশ

বাঘায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ইসলামী একাডেমীর আনন্দ র‍্যালি

পাঁচবিবিতে দোকান প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নের সাধারণ সভা অনুষ্ঠিত

দুর্গাপুরে বন্যাদুর্গতদের মাঝে পৌর মেয়র আলালের চাল বিতরণ

ভূঞাপুরে মদ খেয়ে স্কুলের সামনে দুই বন্ধুর মাতলামি

পদ্মা সেতু উদ্বোধন উদযাপন উপলক্ষে ঝিনাইদহে জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য আনান্দ র‌্যালি

লালমনিরহাটে ফেনসিডিলসহ রংপুরের স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

প্রতিবন্ধীকে বিবস্ত্র করে মারপিট ও হত্যাচেষ্টা, ভিডিও ভাইরাল

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ময়মনসিংহ জেলা প্রশাসনের আনন্দ র‌্যালি ও আলোচনা