খালিয়াজুরীতে মেছোবাঘ আটক

news paper

মৃনাল কান্তি দেব, খালিয়াজুরী

প্রকাশিত: ২৩-৬-২০২২ দুপুর ১:৫১

7Views

নেত্রকোনার খালিয়াজুরী উপজেলায় গ্রামগুলোতে চারদিকে বন্যার পানি থৈ থৈ করছে। এরূপ পরিস্থিতিতে উপজেলার জগন্নাথপুর গ্রামের পূর্বপাড়া কবরস্থানের একটি করচ  গাছে মেছোবাঘ দেখতে পায় স্থানীয় তিন যুবক। বুধবার (২২ জুন) বিকেল ৩টার দিকে মেছোবাঘটিকে আটক করে তিন যুবক। মেছোবাঘটি তাদের তত্ত্বাবধানে রয়েছে বলে জানা গেছে।
 
জগন্নাথপুর গ্রামের বাসিন্দা ও মেন্দিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. রেজাউল করিম জানান, ছানুয়ার, সুখায়েদ ও শহীদুল্লা নামে তিন যুবক নৌকাযোগে ঘোরাঘুরি করার সময় গ্রামের পূর্বদিকে কবরস্থানের কাছে একটি করচ গাছে মেছোবাঘটি দেখতে পায়। পরে আরো কয়েকজনকে সাথে নিয়ে তাদের সহায়তায় লাঠি ও জাল দিয়ে বিভিন্ন কৌশল অবলম্বন করে বাঘটিকে আটক করা হয়েছে। আটকের সময় মেছোবাঘটির হিংস্রতা রোধে লাঠির আঘাতে কিছুটা আহত হয়েছে।
 
তিনি আরো জানান, মেছোবাঘটি বন্যার পানিতে ভেসে আসতে পারে অথবা তাদের গ্রামে ধনু নদীর পাড়ে নল-খাগড়া (এক ধরনের বন) গাছের বন রয়েছে, সেখানেও থাকতে পারে। এমনকি পানি বেড়ে যাওয়ায় করচ গাছে আশ্রয় নিয়েও থাকতে পারে। এর আগেও গত দুই বছর আগে নল গাছের বন থেকে আরেকটি মেছোবাঘ আটক করা  হয়েছিল। পরে তা বন বিভাগে হস্তান্তর করা হয়েছিল। 
 
এ বিষয়ে খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এএইএম আরিফুল ইসলমকে বিষয়টি অবগত করা হলে তিনি জানান, বিষয়টি জানা নেই। প্রাণীটি কী অবস্থায় আছে তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন