ঢাকা শনিবার, ২১ মে, ২০২২

যশোরে কন্দাল ফসল উন্নয়ন কর্মশালা অনুষ্ঠিত


এম এ পাভেল,  যশোর photo এম এ পাভেল, যশোর
প্রকাশিত: ১৪-৫-২০২২ দুপুর ৪:৫
যশোরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউট যশোরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি ঢাকার আয়োজনে শনিবার (১৪ মে) এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
 
অনুষ্ঠানে কৃষিবিদ হৃদয়েশ্বর দত্ত, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মো. হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অনু বিভাগ), কৃষি মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. ফজলুল হক। 
 
কর্মশালায় প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্প পরিচালক কৃষিবিদ মোখলেছুর রহমান। তিনি বলেন, যে সকল ফসলের কাণ্ড বা শিকড় কার্বোহাইড্রেট  বা শর্করা জমা হওয়ার কারণে স্ফীত হয়ে রূপান্তরিত হয়, সেগুলোকে কন্দাল ফসল বলে। গুরুত্বপূর্ণ কন্দাল ফসলসমূহের মধ্যে রয়েছে- আলু, মিষ্টি আলু, গাছ আলু বা মেটে আলু, কাসাভা, পানিকচু, লতিরাজি কচু, মুখী কচু ও ওল কচু। দেশে প্রায় ৫.৩৪ লাখ হেক্টর জমিতে কন্দাল ফসল চাষ করা হয় এবং বার্ষিক উৎপাদন প্রায় ১২১ লাখ মেট্রিক টন। অধিক শর্করা থাকার কারণে অনেক দেশেই কন্দাল ফসল প্রধান খাদ্য  এবং সম্পূরক খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। অন্যান্য সবজির পাশাপাশি আলু, মিষ্টি আলু, পানিকচু, মুখীকচু এবং এগুলোর প্রক্রিয়াজাত পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে। মানসম্পন্ন কন্দাল ফসল উৎপাদন করে বিদেশে রপ্তানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। কন্দাল ফসলসমূহ  ভিটামিন বা খাদ্যপ্রাণ ও খনিজ পদার্থসহ অনেক পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ থাকে। তাই কন্দাল ফসল দেশের  উৎপাদিত খাদ্য ঘাটতি এবং পুষ্টির অভাব পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  মার্চ ২০১৯ হতে ডিসেম্বর ২০২৩ প্রকল্প বাস্তবায়নকালে প্রকল্প ব্যায় ১৫৬৩১.৮৯ লক্ষ টাকা (জিওবি)।দেশের ৬০টি জেলার মোট ১৫০টি উপজেলা কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতাভুক্ত। 
 
তিনি আরো বলেন, কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের উদ্দেশ্য প্রকল্প এলাকায় কন্দাল ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে এ ধরনের ফসলের জমির পরিমাণ ২০-২৫ শতাংশ বৃদ্ধি করা। উন্নত জাতের মানসম্পন্ন বীজ উৎপাদন,  বীজ সংরক্ষণ ও বাজারজাতকরণ ব্যবস্থার উন্নয়ন এবং বিদেশে কন্দাল ফসল রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন।
 
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন- প্রকল্পভুক্ত সকল জেলার উপ-পরিচালক, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, বীজ প্রত্যয়ন এজেন্সি এবং উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কর্মকর্তাবৃন্দ। 

এমএসএম / জামান

খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

ট্রেনের টিকিট কালোবাজারিতে জিডি’র জের ধরে খুলনার ৪ কর্মকর্তা-কর্মচারী বদলি

চাটখিলে রঙ্গের কন্টিনার ভর্তি পানিতে পড়ে শিশুর মৃত্যু

সাতক্ষীরা পাটকেলঘাটায় স্বর্ণ ধরে মাদক ফাঁসানোর ঘটনায় এসপি আলতাফ হোসেন চাকরিচ্যুত

পাংশায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় কলিমহর ইউনিয়নের বিজয়

নড়াইলে ইয়াবাসহ যুবক আটক

অচিরেই দৃশ্যমান হচ্ছে কাঙ্খিত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়

দেশী বিদেশী হাজারো কবুতরের মেলা!

জুড়ীতে বাল্যবিবাহ বন্ধ করে দিলেন এসিল্যান্ড

বিএনপির নতুন কমিটিকে স্বাগত জানিয়ে আনোয়ারায় আনন্দ মিছিল

একটি নির্ভুল ভোটার তালিকা অবাধ ও স্বচ্ছ নির্বাচনের পূর্বশর্ত : নির্বাচন কমিশনার

গফরগাঁওয়ে আনসার ভিডিপি ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সমাবেশ অনুষ্ঠিত

তাড়াশে হেরোইনসহ শীর্ষ ২ জন মাদক ব্যবসায়ী আটক