কাপ্তাই জাতীয় উদ্যানে বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর অবমুক্ত

news paper

অর্ণব মল্লিক, কাপ্তাই

প্রকাশিত: ২৮-৫-২০২৩ রাত ৮:৩৯

5Views

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় থাকা বিপন্ন প্রজাতির 'বেঙ্গল স্লো লরিস' নামের একটি লজ্জাবতী বানর রবিবার (২৮ মে) সন্ধায় ৬টায় কাপ্তাই জাতীয় উদ্যানের গভীর অরণ্যে অবমুক্ত করা হয়েছে। এর আগে গত শনিবার রাতে কাপ্তাই পাল্পউড বনবিভাগের রাজস্থলী রেঞ্জ থেকে বানটি উদ্ধার করে বনবিভাগ।
 
বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই বনবিভাগের রাজস্থলী রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহিন মিয়া জানান, গতকাল শনিবার রাত ৮টার দিকে কাপ্তাই পাল্পউড এর আওতাধীন রাজস্থলী রেঞ্জের গহীন অরণ্যে গোপন সংবাদের ভিত্তিতে খবর পান যে, এক পাচারকারি লজ্জাবতী বানরটি পাচার করার উদ্দেশ্য নিয়ে যাচ্ছে। এমতা অবস্থায় সংবাদ পেয়ে ঘটনাস্থলে রওনা হন বনবিভাগের সদস্যরা। পরে বনবিভাগের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছালে ওই পাচারকারী বানরটি ফেলে পালিয়ে যায়। এদিকে ২০১৫ অনুযায়ী রেডলিস্টে থাকা একদম সংকটাপন্ন বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি ছেড়ে দিলে একটি গাছের উপর উঠে যায়। ওইসময় বনবিভাগের সদস্যরা বানরটিকে উদ্ধার করে।
 
এদিকে রাঙামাটি সার্কেল এর বন সংরক্ষক মোঃ মিজানুর রহমান এর নির্দেশনায় পাল্পউড বাগান বিভাগ কাপ্তাই এর ডিএফও মোঃ নুরুল ইসলাম, রাজস্থলী রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহিন মিয়ার উপস্থিতিতে আজ রবিবার সন্ধায় কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে লজ্জাবতী বানরটি অবমুক্ত করা হয়েছে।

আরও পড়ুন