হাজিদের সেবায় গিয়ে না জানিয়ে তায়েফে, ৭ জনকে শোকজ

news paper

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৭-৫-২০২৩ দুপুর ১২:২৬

21Views

অনুমতি না নিয়ে তায়েফ ভ্রমণ করায় সাত কর্মকর্তা-কর্মচারীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে সৌদি আরবের বাংলাদেশ হজ অফিস। এসব কর্মকর্তা-কর্মচারীরা হজের প্রশাসনিক সেবায় সৌদি আরব গেছেন। কিন্তু তারা হাজিদের সেবা না করে নিজেদের মতো করে বাইরে যাচ্ছেন। ফলে হজের সার্বিক শৃঙ্খলার সমস্যা হচ্ছে।  এজন্য তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।  ‌

শুক্রবার ধর্ম মন্ত্রণালয় থেকে কর্মকর্তা-কর্মচারীদের আলাদা আলাদাভাবে এ নোটিশ দেওয়া হয়।শোকজ নোটিশে বলা হয়, হজযাত্রীদের সেবার জন্য ধর্মবিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার কর্মকর্তা, কর্মচারীদের সমন্বয়ে হজ প্রশাসনিক দল, প্রশাসনিক সহায়তাকারী দল এবং কারিগরি দল গঠন করে দলের সদস্যদের সরকারি ব্যয়ে সৌদি আরবে পাঠিয়েছে। 

তবে শুক্রবার সাতজনের দায়িত্ব পালনের জন্য খোঁজ করা হলে জানা যায় যে, তারা কর্তৃপক্ষকে অবহিত না করে কর্মস্থলের বাইরে তায়েফে চলে যান।

এমন আচরণ টিমের সদস্যদের বিষয়ে হজযাত্রীদের মধ্যে বিরুপ মনোভাব তৈরি, দেশের ভাবমূর্তি ক্ষুন্ন এবং সরকারি অর্থ অপচয়ের সামিল। এ ধরনের কার্যক্রম ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ‘হজ টিমের সদস্যদের দায়িত্ব এবং প্রশিক্ষণ নির্দেশিকা’ এবং ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর পরিপন্থি বলেও নোটিশে উল্লেখ করা হয়।

যাদের কারণ দর্শাতে বলা হয়েছে তারা হলেন- মন্ত্রিপরিষদ বিভাগের প্রশাসনিক কর্মকর্তা মো. সাইদুর রহমান ও শাহেনা খানম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের লোক প্রশাসন কম্পিউটার কেন্দ্রের (পিএসিসি) রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মো. লিয়াকত আলী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ব্যক্তিগত কর্মকর্তা মো. নুর ইসলাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অফিস সহায়ক লাইজু আক্তার, পুলিশের বিশেষ শাখার (এসবি) উপ-পুলিশ পরিদর্শক (এসআই) রহিমা আক্তার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোছা. জাহান আরা বেগম। 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ২১ মে শুরু হয়েছে। সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ২২ জুন। অন্যদিকে, হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট।

ধর্ম মন্ত্রণালয়ের হজ পোর্টালের তথ্য অনুযায়ী, ইতোমধ্যে ১৯ হাজার ১৪৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। সৌদি আরবে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৫৬৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ১৪ হাজার ৫৮৫ জন রয়েছেন।


আরও পড়ুন