আজ ‘ভাই দিবস’

news paper

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৪-৫-২০২৩ দুপুর ৪:১৫

19Views

ভাই মানে নির্ভরতা, ভাই মানে সাহস। ভাই এমন এক অমূল্য উপহার, যার ভালোবাসা বাতাসের মতো বয়ে চলে। বলা হয়ে থাকে, যার একজন ভাই আছে তার জীবনে ভরসার আশ্রয় কোনো ঝড়ে ওড়ে না। এমন আপনজনের জন্য আজ একটি বিশেষ দিন, আজ ‘ভাই দিবস’। 

ভাই মানে হৃদস্পন্দন, ভাই মানে রক্তের বন্ধন। তবে ভারতীয় উপমহাদেশে ভাই মানে শুধুই সহোদর নয়। কখনো প্রিয় বন্ধু, শুভাকাঙ্ক্ষী, অতি ভালোবাসার বিশেষ মানুষটিও পেয়ে থাকে ভাইয়ের আসন। নির্ভরতায়, আস্থায়, ভালোবাসায়, সম্মানে ভাই থাকে বুকের জমিন জুড়ে। 

বিপদে যে ছুটে আসে সবার আগে, দুঃখ-সুখে সবার আগে যে পাশে থাকে; তার নাম ভাই। ভাই মানে সবচে কাছের বন্ধু। ভাইয়ের জন্য ভাইয়ের ত্যাগ আর ভালোবাসার বহু নজির তাই ছড়িয়ে ছিটিয়ে আছে ইতিহাসের পাতায় পাতায়, গল্প, কবিতা, সিনেমায়। 

ভাইয়ের প্রতি ভালোবাসা ও সম্মান জানাতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, রাশিয়া, ভারত, ফ্রান্স, জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশে পালন করা হয়ে থাকে ভাই দিবস। এদিন ভাইকে নিয়ে মধুর স্মৃতি স্মরণ করা, একসঙ্গে সময় কাটানো, উপহার আদানপ্রদান করে থাকেন অনেকে। 

বিশেষ এই দিনে আপনিও ভাইকে মুখ ফুটে জানাতে পারেন, কতটা তাকে ভালোবাসেন। বলতে পারেন, ‘জীবনের সুখে আর দুঃখে, বসন্ত আর বৈরী সময়ে আমাকেই পাশে পাবে সবার আগে।’


আরও পড়ুন