বর্ণবাদের বিচার নিজেরাই করবে ব্রাজিল!

news paper

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২৪-৫-২০২৩ দুপুর ১২:৫৬

25Views

ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে একের পর এক বর্ণবাদী আচরণে ফুঁসছে ব্রাজিল। দেশটির বৃহত্তম শহর রিও ডি জেনিরোর প্রতীক হিসেবে পরিচিত ক্রাইস্ট ডি রিডিমারের আলো ১ ঘণ্টা বন্ধ রেখে ভিনির সঙ্গে একাত্মতা প্রকাশ করা হয়েছে। সেই মুহূর্তের ছবি টুইটারে পোস্ট করে ভিনি লিখেছেন, ‘আঁধার আরোপিত। এ লড়াইকে অনুপ্রাণিত করতে আমাদের আলো জ্বালাতে হবে। ভবিষ্যৎ প্রজন্মকে যেন এমন পরিস্থিতির মুখে পড়তে না হয়, সেজন্য আমি লড়ে যাব।’ শুধু তাই নয়, রাজধানী ব্রাসিলিয়ায় স্প্যানিশ দূতাবাসের সামনে বিক্ষোভও করেছেন ব্রাজিলিয়ানরা। ভিনির সঙ্গে বর্ণবাদের ঘটনায় স্পেনের পুলিশ তিনজনকে আটকের কথা জানিয়েছে। এর পরও ব্রাজিলিয়ানদের ক্ষোভ প্রশমিত হচ্ছে না। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারে ব্রাজিল সরকার। দেশটির বিচারমন্ত্রী জানিয়েছেন, তাঁদের নাগরিকদের সঙ্গে বিশ্বের যে কোনো দেশে হওয়া অপরাধের বিচার তাঁরা নিজেদের আইনে করার চিন্তা করছেন।

নতুন আইন চালুর চিন্তা ব্রাজিলের
স্পেনে ভিনিসিয়ুসের সঙ্গে বর্ণবাদী আচরণকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে ব্রাজিল সরকার। দেশটির বিচারমন্ত্রী ফ্ল্যাভিও দিনো জানিয়েছেন, ভিনির ওপর ক্রমাগত বর্ণবাদী আক্রমণের পরিপ্রেক্ষিতে ব্রাজিল সরকার একটি আইন চালুর কথা বিবেচনা করছে। ‘বহির্মুখিতার মৌলিক নীতি’ (প্রিন্সিপাল অব এপট্রাটেরিটোরেলিটি) চালু করলে ব্রাজিলের পেনাল কোড অনুযায়ী তাঁদের নাগরিকদের সঙ্গে বিশ্বের যে কোনো দেশে অপরাধ করা হলে, সে ঘটনার বিচার করতে পারবেন তাঁরা। সাধারণত বিশেষ ধরনের পরিস্থিতিতে এ আইন বলবৎ করা হয়। এর সম্ভাব্যতাসহ নানা দিক খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ব্রাজিলের বিচারমন্ত্রী। বিষয়টা স্পেনের জন্য হুমকিস্বরূপ ও লজ্জার। ব্রাসিলিয়ান স্প্যানিশ দূতাবাসের সামনেও বিক্ষোভ হয়েছে। ব্রাজিলিয়ানরা স্প্যানিশ রাষ্ট্রদূতের মাধ্যমে মাদ্রিদে অভিযোগ জানাবেন।

২ দর্শক শনাক্ত, ৭ জন আটক
স্পেনের কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, ভিনিসিয়ুসের সঙ্গে বর্ণবাদী আচরণের অভিযোগে সাতজনকে আটক করেছে দেশটির পুলিশ। এ ছাড়া ম্যাচের ভিডিও বিশ্লেষণ করে ভ্যালেন্সিয়া ক্লাব ও লা লিগা কর্তৃপক্ষ এ ঘটনায় জড়িত দু’জনকে শনাক্ত করেছে। তাঁদের আজীবন ফুটবল মাঠে নিষিদ্ধ করা হতে পারে বলে জানা গেছে। আরও চারজনকে গ্রেপ্তারের খবর পাওয়া গেছে। গত ২৬ জানুয়ারি রিয়ালের অনুশীলন গ্রাউন্ডের সামনে একটি ব্রিজে ভিনিসিয়ুসের জার্সি পরা একটি পুতুলকে ফাঁসিতে ঝুলিয়েছিল কিছু লোক। এ বিষয় নিয়ে অনেক দিন ধরেই তদন্ত চলছে। গত রোববারের ঘটনার পর এটাও যেন গতি পেল। তাই পুতুল ফাঁসি দেওয়ার ঘটনায় চারজনকে আটক করা হয়েছে।

ঘটনা প্রমাণে ভিডিও দিলেন ভিনি
ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তেয়া স্টেডিয়ামে বর্ণবাদী আক্রমণের শিকার হওয়া ভিনিসিয়ুসের ওপরই উল্টো দায় চাপিয়ে ছিলেন লা লিগা সভাপতি হ্যাভিয়ের তেবাস। যদিও চারদিক থেকে এ ঘটনার প্রতিবাদ হচ্ছে। আর ভিনিসিয়ুস তাঁর সঙ্গে ঘটা একের পর বর্ণবাদী আক্রমণের ভিডিও একত্র করে ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। ভিডিওর সঙ্গে নিজের মধ্যে জমে থাকা কথাগুলোও লিখেছেন তিনি, ‘প্রতিটি অ্যাওয়ে ম্যাচই একটি অপ্রীতিকর বিস্ময়। এটি অনেক মৌসুম ধরে চলছে। হত্যার হুমকি, পুতুল টানিয়ে রাখা, অপরাধমূলক গান... সবকিছু লেখা আছে। কিন্তু সবসময় একই কথা বলা হয় যে ‘বিচ্ছিন্ন ঘটনা’ বা ‘একজন সমর্থক’। না, এগুলো বিচ্ছিন্ন ঘটনা নয়। এখন আমার প্রশ্ন, এই বর্ণবাদীদের কতজনের নাম ও ছবি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে? আমি বলছি শূন্য। প্রতি সপ্তাহে এই বর্বরতা প্রচার করতে টেলিভিশনগুলোর কী লজ্জা হয় না? এটা ফুটবল নয়, এটা অমানবিকতা।’ 


আরও পড়ুন