রোয়েনা আক্তার

নারীদের স্বপ্ন বাস্তবায়নের জন্য কাজ করেন

news paper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩-৫-২০২৩ দুপুর ২:১২

13Views

অনলাইন উদ্যোগ
উদ্যোক্তা ও সংগঠক রোয়েনা আক্তার। বুটিক হাউজ প্রাঙ্গন এর স্বত্ত্বাধিকারী তিনি। নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি সারাদেশে উদ্যোক্তা তৈরি ও নারীদের স্বাবলম্বী করার জন্য ২০১৯ সালে শুরু করেছেন অনলাইন সংগঠন- ওমেন এন্টারপ্রেনার অর্গানাইজেশন। এটির প্রতিষ্ঠাতা সিইও তিনি। নারীদের পণ্য তৈরি ও ব্যবসা পরিচালনা বিষয়ে প্রশিক্ষণসহ উদ্যোক্তা হিসেবে নারীদের প্রতিষ্ঠিত করার জন্য কাজ করেন তিনি। নারী উদ্যোক্তাদের সহযোগিতা করার জন্য অনলাইনে পরামর্শ ও প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি বিভিন্ন সময়ে মেলা আয়োজন করেন তিনি। এ পর্যন্ত বিভিন্ন মৌসুমে আয়োজন করেছেন ১৪ টি মেলা। ঢাকার ধানমন্ডি, মিরপুর, মোহাম্মদপুর, আজিমপুর ও উত্তরায় এসব মেলার আয়োজন করেছেন তিনি। ঢাকায় মেলা আয়োজনের সফলতার পর এখন দেশের বিভিন্ন জেলায় উদ্যোক্তাদের নিয়ে মেলা আয়োজনের পরিকল্পনা করছেন তিনি। এই লেখা নিষয়ে যখন কথা বলা হচ্ছে, তখন নতুন একটি উদ্যোক্তা মেলা আয়োজনের প্রস্তুতি নিচ্ছেন তিনি। চলতি মাসের ২১ থেকে ২৫ তারিখ পর্যন্ত ৫ দিন ব্যাপী ঢাকার উত্তরায় অনুষ্ঠিত হবে এ উদ্যোক্তা মেলা। তিনি বলেন- এই পণ্য মেলার উদ্দেশ্য হলো আমাদের হাজারো উদ্যোক্তা, যারা নিজেরা তাদের পণ্য ঘরে বসে তৈরি করছে, সেগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া। 
তাঁর অনলাইন সংগঠনের অনকে উদ্যোক্তা আছেন দেশের বাইরেও। যারা দেশের উদ্যোক্তাদের তৈরি করা পণ্য বিদেশে বিক্রি করার জন্য নিয়ে থাকেন। বিদেশি এসব উদ্যোক্তাদের আগ্রহের কারণে উপকার পাচ্ছে দেশের উদ্যোক্তারা। তিনি জানান- আমরা মোটামুটি ভালো সাড়া পাচ্ছি এবং ভবিষ্যতে আমরা অনেক দূর এগুতে চাই। সকলের সহযোগিতা পেলে আমরা এগিয়ে যেতে পারবো। 
এককভাবে উদ্যোক্তারে নিয়ে কাজ করছেন তিনি। নারীদের আলাদা একটি প্লার্টফর্ম গড়ে তোলার স্বপ্ন দেখছেন। তাঁর এ স্বপ্ন বাস্তাবায়নের জন্য তিনি সবার অংশগ্রহণ প্রত্যাশা করেন। তিনি জানান- আমরা কাজ করছি দেশ ও দেশের মানুষের জন্য। তাই এই কাজে সকলের সম্মিলিত সহযোগিতা প্রয়োজন। একটি পরিবার যদি অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়, তাহলে পরিবারের মাধ্যমে দেশের অর্থনৈতিক অবস্থার অগ্রগতি হয়। তিনি বিশ্বাস করেন- ‘সুযোগ সুবিধা পেলে দেশের পণ্য ছড়িয়ে দিতে পারবেন বিশ্বময়’। তাই তাঁর সংগঠনের স্লোগান হলো "আমরা স্বপ্ন দেখি, স্বপ্ন ফলাই।" এছাড়াও প্রাঙ্গন নামে তাঁর একটি বুটিক হাউস রয়েছে। মেয়েদের সব ধরনের পোশাক তৈরি করা হয়ে থাকে এখানে। এখানেও প্রায় অর্ধ শতাধিক নারী উদ্যোক্তারা কাজ করছেন এবং নিজে কাজ করে প্রত্যেকে পরিবারকে আর্থিক ভাবে সহায়তা প্রদান করছেন।
  সকালের সময় প্রতিবেদক

 

 


আরও পড়ুন