চেয়ারম্যান গ্রীণ লাইফ মেডিকেল কলেজ, ঢাকা।  

এক্সিলেন্স ইন এসআরএইচআর অ্যাওয়ার্ড পেলেন জাতীয় অধ্যাপক শাহলা খাতুন

news paper

নিশাত শাহরিয়ার

প্রকাশিত: ৯-৫-২০২৩ দুপুর ২:৪৮

38Views

চেয়ারম্যান গ্রীণ লাইফ মেডিকেল কলেজ, ঢাকা।  

দেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য বিস্তারে বিশেষ অবদান রাখায় ‘এক্সিলেন্স ইন এসআরএইচআর অ্যাওয়ার্ড-২০২৩ পেলেন দেশের বিশিষ্ট নারী চিকিৎসক ও জাতীয় অধ্যাপক শাহলা খাতুন। 

সম্প্রতি রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টনালে অনুষ্ঠিত যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিয়ে জাতীয় সম্মেলন ‘ন্যাশনাল কনফারেন্স ২০২৩: সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ অ্যান্ড রাইটস’ অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়। 

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) অ্যাডভান্সিং সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকাটিভ হেলথ অ্যান্ড রাইটসের (অ্যাডসার্চ) আয়োজনে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা সচিব মো: আনোয়ার হোসেন হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, কানাডা হাই কমিশনের হেড অব ডেভেলপমেন্ট কর্পোরেশন জো গুডিংস, ন্যাশনাল ইন্সটিটিউট অব পপুলেশন রিসার্চের (নিপোর্ট) মহাপরিচালক শফিকুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, চিকিৎসা শাস্ত্রে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ জাতীয় অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশের খ্যাতিমান চিকিৎসক ডাঃ শাহলা খাতুন। ডা: শাহলা খাতুনের জন্ম সিলেটের এক বনেদী পরিবারে। বাবা আবু আহমদ আব্দুল হাফিজ উকিল মিঞা ছিলেন নিখিল ভারত মুসলিম লীগের সিলেট শাখার অন্যতম প্রতিষ্ঠাতা এবং সিলেট গণভোট ও পাকিস্তান আন্দোলনের সাথেও জড়িত ছিলেন তিনি। মা সৈয়দা শাহার বানু চৌধুরী ছিলেন বাংলা ভাষা আন্দোলনের অন্যতম নেত্রী এবং সুফী কবি সৈয়দ আশহর আলী চৌধুরীর নাতনী। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বোন শাহলা খাতুন পেশায় একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ। ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারাগারে থাকাকালীন তাঁর শারীরিক পরীক্ষা নিরিক্ষার দায়িত্ব পালন করেছিলেন খ্যাতিমান চিকিৎসক ডা: শাহলা খাতুন। ঢাকা মেডিকেল কলেজে পড়াশোনা করেছেন দেশের বিশিষ্ট এই নারী চিকিৎসক। 

 


আরও পড়ুন