ফারজানা বাতেন

রবীন্দ্রনাথের প্রিয় রেসিপি খেজুর গুড়ের পায়েস

news paper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৭-৫-২০২৩ বিকাল ৫:২৩

13Views

রবীন্দ্রনাথ ঠাকুর মিষ্টি জাতীয় খাবার বিশেষ করে পায়েস খেতে  খুব পছন্দ করতেন। তাই আমি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় পায়েস ঠাকুর বাড়ির স্টাইলে ' রান্না করার রেসিপি দিলাম। 
উপকরণ
দুধ আধ লিটার, গোবিন্দভোগ চাল ১০০ গ্রাম, খেজুর গুড়ের পাটালি ২৫০ গ্রাম, ঘি ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, এলাচ ২টি, কাজুবাদাম ও কিসমিস স্বাদ মতো।


প্রণালী
একটু গভীর পাত্রে দুধ হালকা আঁচে জ্বাল দিয়ে ঘন করুন৷ গরম করার সময় অনবরত নাড়তে থাকুন হাত দিয়ে। এবার অপর একটি পাত্র গরম করে এক টেবিল চামচ ঘি দিন। ঘি গরম হয়ে এলে তাতে তেজপাতা আর এলাচ থেঁতে অল্প করে ভেজে নিন। এরপর দুধে দিন এলাচ ও তেজপাতা। এবার চাল ধুয়ে ১০ থেকে ১৫ মিনিট  ভিজিয়ে রাখুন৷ এরপর একটি পাত্রে এক কাপ পানি দিয়ে চাল সেদ্ধ করে নিন। অল্প সিদ্ধ হয়ে এলে দুধ ঢেলে দিন। মাঝে মাঝে নেড়ে দিতে হবে, যাতে না লেগে যায়। এরপর দুধ প্রায় অর্ধেক হয়ে আসা পর্যন্ত নাড়তে থাকুন। ইতিমধ্যে চালও সিদ্ধ হয়ে আসবে। এবার চাল সিদ্ধ হয়ে এলে গুড় দিয়ে ৫ থেকে ১০ মিনিট ক্রমাগত নাড়তে থাকুন৷ সুগন্ধ বেরুলে কাজু বাদাম ও কিশমিশ দিয়ে কিছুটা নেড়ে আঁচ বন্ধ করে দিন। এরপর নামিয়ে কিছুক্ষণ রাখুন। একটু ঘন হয়ে এলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু নলেন গুড়ের পায়েস।

 


আরও পড়ুন