ফারজানা রহমান তানিয়া 

চিকেন সাঁতে

news paper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৭-৫-২০২৩ বিকাল ৫:১২

12Views

উপকরণ
মোরগের মাংস ৩০০ গ্রাম, ধনে গুঁড়া ২ চা চামচ, জিরা গুড়া ২ চা চামচ, রসুন ছেঁচা ৩ কোষ, টালা শুকনো মরিচ গুঁড়া ২ থেকে ৩টি, আদা মিহি কুচি ১ চা চামচ, লেমন গ্রাস ছেঁচা ১ টি স্টক, তেঁতুলের ক্বাথ ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, চিনি ২ চা চামচ, নারিকেলের ঘন দুধ ১/৪ কাপ, সয়াবিন তেল দেড় টেবিল চামচ।

প্রণালী
প্রথমে মোরগের বুকের মাংস কাঠিতে গেঁথে নেওয়ার মত পাতলা করে কেটে নিবেন। এরপর ধনে, জিরা, রসুন, মরিচ, আদা, লেমন গ্রাস, তেঁতুল, হলুদ একত্রে বেটে নিবেন। এবার মাংসে বাটা মসলা মাখিয়ে ১ ঘন্টা মেরিনেট করবেন। এখন সাসলিকের কাঠিতে মাংস গেঁথে নিবেন। একটি ফ্রাইপ্যানে সাজানো কাঠিগুলো সাজিয়ে উপরে নারিকেলের দুধ ও তেল ঢেলে দিবেন। সেঁকা তেলে ভাজবেন। সাঁতের উপরিভাগ লাল ও মচমচে হলে পাত্রে সাজিয়ে চিনাবাদামের সসের সাথে পরিবেশন করবেন। 

উপকরণ 
চিনাবাদামের সস
ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, শুকনোরিচ গুঁড়া ২ থেকে ৩ টি, রসুন ছেঁচা ২ কোষ, পেঁয়াজ ৩ টি,
ড্রাই শ্রিম্প পেস্ট ১ চা চামচ,  লেমন গ্রাস স্টক ১ টি, সয়াবিন তেল ১ টেবিল চামচ, চিনাবাদাম মোটা গুঁড়া ১৬০ গ্রাম, নারিকেলের ঘন দুধ ৩ থেকে ৪ কাপ, তেঁতুলের ক্বাথ ২ চা চামচ, চিনি  ও লবণ- স্বাদ মত।

প্রণালী
প্রথমে ধনে, জিরা, পেঁয়াজ, রসুন, ড্রাই পেস্ট, লেমন গ্রাস সব একসাথে বেটে নিবেন। এবার একটি পাত্রে তেল গরম করে বাটা মসলাগুলো ৩ থেকে ৪ মিনিট ভেঁজে নিবেন। চিনাবাদামের গুঁড়া ও নারিকেলের দুধ দিয়ে ধীরে ধীর নাড়বেন হালকা আঁচে ৫ থেকে ৬ মিনিট। এরপর তেঁতুলের ক্বাথ, অল্প পানি, চিনি, ও স্বাদ মত লবণ দিয়ে ফুটাবেন মৃদু আঁচে রেখে। তেল উপরে উঠলে নামাবেন। সসের বাটিতে ঢেলে চিকেন সাঁতের সাথে পরিবেশন করবেন। 

 


আরও পড়ুন