ভয়াল 'কালোরাত' স্মরণে ইবি ছাত্রলীগের র‌্যালি ও প্রদীপ প্রজ্জ্বলন

news paper

মুতাছিম বিল্লাহ রিয়াদ, ইবি

প্রকাশিত: ২৬-৩-২০২৩ দুপুর ১২:৩৭

9Views

১৯৭১ সালে ২৫শে মার্চের ভয়াল 'কালোরাত' স্মরণে শোক র‌্যালি ও মোমবাতি প্রজ্জ্বলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগ। শনিবার (২৫ মার্চ) রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড় থেকে শোক র‍্যালি বের করা হয়। র‍্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে গিয়ে শেষ হয়।

পরে সেখানে শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে মোমবাতি প্রজ্জ্বলন করেন নেতাকর্মীরা। এছাড়া বিশ্ববিদ্যালয় স্মৃতি সৌধেও মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। 

ইবি ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী জাতির শ্রেষ্ঠ সন্তানদের মেধা শূন্য করার জন্য হত্যা করে। আমরা জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ও স্মৃতি সৌধে মোমবাতি প্রজ্জ্বলন করেছি। রাত পোহালেই স্বাধীনতা দিবস। আর এই দিবসটা আমরা শাখা ছাত্রলীগ আনন্দের সাথে পালন করবো।

উল্লেখ্য,  ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই রাতে পাক-হানাদার বাহিনী ‘অপারেশন সার্চ লাইট’-এর নামে নিরস্ত্র বাঙালির উপর নির্বিচারে চালায় বিশ্ব ইতিহাসের নৃশংসতম গণহত্যা। বাঙালি যখন তার অধিকারকে আঁকড়ে ধরেছিল, বর্বর পাকিস্তানিরা তখনই বুঝতে পেরেছিল কোনোকিছু দিয়েই এই জাতিকে দমিয়ে রাখা যাবে না। তাই একাত্তরের সেই রাতে শুরু করে ইতিহাসের নৃশংসতম গণহত্যার। যা কালরাত হিসেবে পরিচিত।


আরও পড়ুন