বাজার মূলধন ১৯৭১৭ কোটি টাকা বেড়েছে

news paper

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৮-১-২০২৩ দুপুর ৪:৩

5Views

বাংলাদেশের শেয়ারবাজারে গত সপ্তাহে সূচকের উত্থান হলেও লেনদেন কমেছে। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ১৯ হাজার ৭১৭ কোটি ৯৩ লাখ টাকা। শনিবার (২৮ জানুয়ারি) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৫৬ হাজার ৮৪১ কোটি ৩৩ লাখ ৩৭ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৭ হাজার ২৬ কোটি ৯৫ লাখ ৬০ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ১০ হাজার ১৮৫ কোটি ৬২ লাখ ২৩ হাজার টাকা।

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ৫০ কোটি ১৯ লাখ ৪৭ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮৫০ কোটি ৫২ লাখ ১১ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন কমেছে ৮০০ কোটি ৩২ লাখ ৬৩ হাজার টাকা।

ডিএসইতে গত সপ্তাহে মোট ৩৮৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৬৩টি কোম্পানির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত ছিল ২০৫টির।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৯৬ পয়েন্টে, ডিএসইএস শরিয়া সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৪ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩০ পয়েন্টে অবস্থান করছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫৪ হাজার ৩৮১ কোটি ২৬ লাখ টাকা। গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৪ হাজার ৮৪৮ কোটি ৯৪ লাখ টাকা। আলোচ্য সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বাজার মূলধন বেড়েছে ৯ হাজার ৫৩২ কোটি ৩১ লাখ টাকা।

গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ১৯ লাখ ৭৬ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০৪ কোটি ৫৫ লাখ ৪ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন ৪১ কোটি ৩৬ লাখ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৬৫ পয়েন্টে, সিএসসিএক্স ৫৭ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১২৯ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৫ পয়েন্ট কমে ১৩ হাজার ২৭৮ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গত সপ্তাহে মোট ২৭৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৬১টি কোম্পানির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত ছিল ১৩৪টির। 


আরও পড়ুন