৩২ তম এশিয়া প্যাসিফিক ও স্কাউট জাম্বুরিতে পবিপ্রবি রোভারের অংশগ্রহণ 

news paper

মারসিফুল আলম রিমন, পবিপ্রবি

প্রকাশিত: ২৮-১-২০২৩ দুপুর ১২:৪৬

10Views

বাংলাদেশ স্কাউটস এর আয়োজন ও ব্যবস্থাপনায়  ১৯-২৭ জানুয়ারী অনুষ্ঠিতব্য ৩২ তম এশিয়া এশিয়া প্যাসিফিক ও জাতীয় স্কাউট জাম্বরী- ২০২৩ এ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের ৩ জন অংশগ্রহণ করেছেন।

অংশগ্রহণকারীদের মধ্যে ২ জন রোভার ও ১ জন রোভার স্কাউট লিডার (আরএসএল) এ জাম্বুরীতে দায়িত্ব পালন করেছেন। এদের মধ্যে সিনিয়র রোভার মেট মারসিফুল আলম রিমন ও সিনিয়র রোভার মেট ইশতিয়াক আহমেদ আইএসটি রোভার হিসেবে ট্রান্সপোর্ট ম্যানেজমেন্টে দায়িত্ব পালন করেছেন। 

আরএসএল মুহাম্মদ আবু হানিফ ক্যাম্প ডেপুটি চিফ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গাজীপুরের মৌচাকে অবস্থিত জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে এবারের এ জাম্বুরিতে বাংলাদেশসহ মোট ৯টি দেশের স্কাউট ও লিডারগণ এই জাম্বুরীতে অংশগ্রহণ করেছেন। পুরো জাম্বুরী এলাকাকে ৪টি ভিলেজ ও ৮টি সাব-ক্যাম্পে ভাগ করা হয়েছে। জাম্বুরিতে হাইকিং, তাবুবাস, তাবু পরিদর্শন, ভিলেজ ক্যাম্প ফায়ার ও বিভিন্ন গেমস সহ অসংখ্য ইভেন্টের সমারোহ ছিলো। যার মাধ্যমে স্কাউটরা শারিরীক,মানসিক,

বুদ্ধিবৃত্তিক,সামাজিক,আধ্যাত্মিক,জীবনবোধ ও জীবনচর্চার সৌন্দর্যময় মেধার বিকাশ ঘটাতে প্রয়াসী হয়েছেন।

১০ দিনব্যাপী  জাম্বুরীর শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয়  শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটস এর সভাপতি আবুল কালাম আজাদ এবং স্বাগত বক্তব্য রাখেন জাম্বুরী চীফ,বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান।তারই ধারাবাহিকতায় ২৫ জানুয়ারি জাম্বুরীর সমাপনী ও মহাতাঁবু জলসার এক বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজিত হয়।  এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এবারের এ জাম্বুরিতে অংশগ্রহণের কথা তুলে ধরে এসআরএম মারসিফুল আলম রিমন বলেন, এমন একটি আন্তর্জাতিক প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করা সত্যিই গোরবের। বুদ্ধিবৃত্তিক ও অধ্যাবসায়ী জীবন চর্চার প্রয়াসে এ প্রোগ্রাম আমাদের দারুনভাবে প্রভাবিত করবে। ভিসি স্যারের আমাদের ইউনিটের প্রতি আন্তরিকতা আমাদের সামনে আরও সাফল্যের দিকে নিয়ে যাবে।।

জাম্বুরিতে ডেপুটি ক্যাম্প চিফ ও আরএসএল মুহাম্মদ আবু হানিফ বলেন, বিশ্ববিদ্যালয় রোভারের চলমান সাফল্যের অংশধারা এই জাম্বুরিতে অংশগ্রহণ। স্কাউটের জাতীয় ও আন্তর্জাতিক নেতৃবৃন্দের সাথে একসাথে কাজ করার মাধ্যমে আমরা যে অভিজ্ঞতা অর্জন করতে পেরেছি তা আমাদের দক্ষতা ও বুদ্ধিবৃত্তিক সামাজিক চর্চায় সহায়ক হবে।

স্কাউট আয়োজনের পাশাপাশি  টপএচিভার গ্যাদারিং, উডব্যাজার রিইউনিয়ন, ভলান্টিয়ারস নাইট,সোয়াপিং,জিডিভি,ইন্টারন্যাশনাল নাইট,গ্রান্ড ক্যাম্প ফায়ার এর মতো নন্দিত চিত্তাকর্ষক বিষয়গুলো ছিলো এবারের জাম্বুরির অন্যতম আকর্ষন। 


আরও পড়ুন