ঢাকা রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩

আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশের অধিনায়ক স্টোকস


স্পোর্টস ডেস্ক  photo স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৫-১-২০২৩ বিকাল ৫:৪৬

ইংল্যান্ড টেস্ট দলের আনুষ্ঠানিকভাবে নেতৃত্বের দায়িত্ব পাওয়ার পর রীতিমত বিপ্লব ঘটিয়ে ফেলেছেন অলরাউন্ডার বেন স্টোকস। এখনও পর্যন্ত ইংল্যান্ডকে ১০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। জিতেছেন ৯টিতে। হার ১টিতে। ড্র নেই একটিও। আনুষ্ঠানিক নেতৃত্ব নেওয়ার আগে একটি ম্যাচে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব নিয়ে হেরেছিলেন তিনি।

আনুষ্ঠানিকভাবে টেস্ট নেতৃত্বে এসেছেন মাত্র আট মাস হলো। গত বছর জুনে নেতৃত্বের আর্মব্যান্ড পরার পর প্রতিটি সিরিজেই জয় এসেছে তার হাত ধরে। সেই বেন স্টোকসকেই বর্ষসেরা টেস্ট একাদশের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে আইসিসি।

গত এক বছরের পারফরম্যান্সের ভিত্তিতেই এই টেস্ট একাদশ ঘোষণা করেছে আইসিসি। টেস্টের সেরা দলটিতে ভারত এবং পাকিস্তান থেকে সুযোগ পেয়েছেন কেবল একজন করে। ভারতে থেকে রিশাফ পান্ত এবং পাকিস্তান থেকে বাবর আজম। বিরাট কোহলি, রোহিত শর্মার মতো তারকা ক্রিকেটাররাও সুযোগ পাননি টেস্ট একাদশে।

২০২২ সালের জুনে ইংল্যান্ড দলের নেতৃত্ব পাওয়ার পর পুরো দলটাকেই যেন বদলে দিয়েছেন স্টোকস। ব্যাট, বল হাতেও সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন স্টোকস। গত বছর ব্যাট হাতে ২৬ ইনিংসে দুটি সেঞ্চুরিসহ ৮৭০ রান করেন ইংলিশ অধিনায়ক। বল হাতে নিয়েছেন ২৬টি উইকেট।

বর্ষসেরা টেস্ট একাদশে সর্বোচ্চ চারজন ক্রিকেটার রয়েছে অস্ট্রেলিয়া থেকে। ইংল্যান্ড থেকে সুযোগ পেয়েছেন তিনজন করে ক্রিকেটার। ভারত-পাকিস্তান ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকা থেকে একজন করে জায়গা পেয়েছেন আইসিসির সেরা টেস্ট একাদশে।

আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশ

বেন স্টোকস (অধিনায়ক), উসমান খাজা, মার্নাস ল্যাবুশেন, বাবর আজম, জনি বেয়ারেস্টো, রিশাভ পান্ত, ক্রেগ ব্রেথওয়েট, প্যাট কামিন্স, কাগিসো রাবাদা, নাথান লিওন, জেমস অ্যান্ডারসন।

এমএসএম / এমএসএম

রুদ্ধশ্বাস ম্যাচে শেষ বলে খুলনাকে হারালো কুমিল্লা

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ‘কোপা আমেরিকা ২০২৪’

উড়তে থাকা আর্সেনালের জয়রথ থামালো ম্যানসিটি 

ক্রিকেটের সুদিন ফেরাতে কিংবদন্তি লারাকে দায়িত্ব দিলো ক্যারিবীয়রা

সিলেটের প্রথম ম্যাচেই বড় ব্যবধানে হারল মাশরাফির দল

সাকিব-তামিমরা যেন সম্মানের সঙ্গে মাঠ থেকে অবসর নিতে পারে: মাশরাফি

সিলেটের মাঠে বিপিএল দেখার টিকিট সংগ্রহ করবেন যেভাবে

আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশের অধিনায়ক স্টোকস

বুমরাহর ব্যাপারে ঝুঁকি নিতে নারাজ রোহিত

কোচের চোখে মেসি অসাধারণ নেতা

ছিটকে গেলেন দিলারা, সুযোগ পেলেন পিংকি

রোহিতের ক্যারিয়ারে টার্নিং পয়েন্ট কোনটা? জানালেন দ্রাবিড়

ফুটবল ম্যাচে সাদা কার্ড, নতুন নিয়ম যে দেশে