ফলে লবণ মিশিয়ে খাওয়া ভালো?

news paper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮-১-২০২৩ দুপুর ২:৪৫

27Views

ফল খাওয়া ভালো। শিশু থেকে বৃদ্ধ সবাই মজা পায় ফল খেতে। ফলে রয়েছে নানা পুষ্টিগুন। বিশেষ করে টক ফলের সঙ্গে অনেকে লবণ বা চাটমশলা মিশিয়ে খায়। কিন্তু ফলের সঙ্গে লবণ খেলে কি কোনো অসুবিধা হয়? চলুন জেনে নিই। 

লবণ মেশানো ভালো?

এই প্রসঙ্গে কলকাতার ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালের বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার বলেন, আসলে লেবু থেকে শুরু করে পেয়ারা বা অন্যান্য় অনেক ফলেই মানুষ সামান্য লবণ মিশিয়ে খান। এতে তেমন সমস্যা নেই। কিন্তু শরীরে অন্য সমস্যা থাকলে সাবধান হতে হবে। যেমন প্রেশারের সমস্যা থাকলে লবন খাওয়া উচিত নয়। কারণ লবণ খেলে ব্লাড প্রেশার বাড়ে। একইভাবে হার্টের সমস্যা থাকলে লবণ এড়িয়ে চলা ভালো। 

চাট মশলা মেশানো যায়?

মীনাক্ষী মজুমদার বলেন, ফলে চাটমশলা মিশিয়ে খেতে পারে।  এটা একধরনের মশলা। এটি খাবারের স্বাদ বাড়ায়। সামান্য পরিমাণে মেশাতেই পারেন। এই উপাদান এমনিতেই ভালোই। তবে  চাট মশলা ডায়াবিটিস, ব্লাডপ্রেশার, হার্টের অসুখে আক্রান্তদের খাওয়া যাবে না। কারণ এতে থাকে সোডিয়াম। কিছু কিছু চাটমশলায় সামান্য চিনিও থাকে। 

ফল জুস করে খাওয়া ভালো?

মীনাক্ষী মজুমদার বলেন, ফল জুস করে খেয়ে লাভ নেই। জুস করে পান করলে ফলের ফাইবার পাওয়া যায় না। আর ফলের ক্ষেত্রে ফাইবার তো অন্যতম একটি উপকারী উপাদান। এই ফাইবার পেটের জন্য ভালো। ওজনও কমাতে সাহায্য করে।  তবে একদম ছোট শিশু এবং খুব বয়স্ক মানুষকে দিতে পারেন অল্প পরিমাণে জুস। তবে ঘরেই ফলের রস বানান। বাইরের কেনা জুস খাবেন এড়িয়ে যাওয়া ভালো। 

 ফলের খোসা কি ফেলে খাবেন?

মীনাক্ষী মজুমদার জানান, সাধারণত কলা, আম বাদে বেশিরভাগ ফল খোসা শুদ্ধ খেলে ভালো। কারণ ফলের খোসাতে খনিজ থাকে। এছাড়া ফাইবারের পরিমানও এই অংশে থাকে বেশি। 

সূত্র : এই সময়


আরও পড়ুন