স্মার্টফোনের যত্নে করণীয়

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ৯-১-২০২৩ দুপুর ১২:১৪

9Views

কাজের সময় স্মার্টফোন হ্যাং হলে বিরক্তি লাগাটা অস্বাভাবিক নয়। তবে বিরক্ত না হয়ে সমাধানের চেষ্টা করাই ভালো। কিছু টিপস মেনে চললে ফোন হ্যাংয়ের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ডুপ্লিকেট ফাইল ডিলিট 
আপনার স্মার্টফোনে ডুপ্লিকেট ফাইলটি চেক করুন। যদি ডুপ্লিকেট ফাইল বেশি থাকে, তাহলে যত দ্রুত সম্ভব সেগুলোকে ডিলিট করুন। কারণ, ডুপ্লিকেট ফাইলগুলো আপনার স্মার্টফোনের মেমরি অযথা দখল করে রাখে, যা ফোন হ্যাং হওয়ার অন্যতম কারণ।

ডিপ ক্লিনিং
ফোন যতটা সম্ভব ডিপ ক্লিন রাখার চেষ্টা করুন। স্মার্টফোনের ডিপ ক্লিন করলে স্মার্টফোন হ্যাং করবে না। আসলে ডিপ ক্লিনিংয়ের ফলে স্মার্টফোনের অধিকাংশ অপ্রয়োজনীয় ফাইল মুছে যায়। ফলস্বরূপ স্মার্টফোনের স্টোরেজ স্পেস খালি হয়ে যায় এবং প্রসেসরও চাপমুক্ত হয়।

ক্যাশে ক্লিন করা
স্মার্টফোনে বিদ্যমান বিভিন্ন অ্যাপের সুবাদে প্রতিদিন প্রচুর ক্যাশে ফাইল জমা হয়ে যায়। এই ফাইলগুলো ধীরে ধীরে জমা হয়ে ফোনের মেমোরি ফুল হয়ে যায়। যার ফলে ফোনের পারফরম্যান্সের ওপর নেতিবাচক প্রভাব পড়ে এবং ফোন হ্যাং হতে থাকে। এই সমস্যা সমাধানে সবচেয়ে সহজ উপায় হল প্রতিদিন ফোনের ক্যাশ ক্লিয়ার করা। এতে ফোনের স্টোরেজ স্পেস অযথা নষ্ট হবে না। ফোনও হ্যাং করবে না।


আরও পড়ুন