মরিচের বাম্পার ফলন-কৃষকের মনে খুশি

news paper

আবুল কালাম আজাদ, উলিপুর

প্রকাশিত: ৫-১২-২০২২ বিকাল ৫:৩৭

60Views

কুড়িগ্রামের উলিপুরে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় উন্নত জাতের মরিচ চাষে বাম্পার ফলনে মরিচ চাষির স্বপ্ন পুরণ হয়েছে। কৃষকের মনে খুশির ছোঁয়া লেগেছে।

সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকার মধ্যে দলদলিয়া ও থেতরাই ইউনিয়নের জুয়ান সতরার চর, গোড়াই পিয়ারের চর, টিপমার চর, শুকদেবকুন্ড ও রাজারাম ক্ষেত্র সহ আরও অনেক এলাকায় গিয়ে দেখা যায় এবারে উন্নত জাতের মরিচের বাম্পার ফলন হয়েছে। প্রতিটি গাছে আশানুরূপ ফলন হয়েছে। কৃষকেরা বলেন আবহাওয়া অনুকূল থাকায় এবার মরিচের বাম্পার ফলন হয়েছে। মরিচের বাম্পার ফলন হওয়ায় মরিচ চাষিরা অনেক খুশি। তারা বলেন বাজারে মরিচের দাম আশানুরূপ থাকলে আমরা অনেক লাভবান হতে পারব বলে জানান তারা। 

উপজেলার দলদলিয়ার রাজারাম এলাকার স্বাধীন মিয়া বলেন, আমি প্রায় ১০ শতক জমিতে হাইব্রিড বিজলী প্লাস টুয়েন্টি টুয়েন্টি ফোর মরিচের চাষ করেছি বাম্পার ফলন হয়েছে। উক্ত জমিতে মরিচ চাষ করতে খরচ হয়েছে ৪ হাজার টাকা উক্ত জমিতে মরিচ হবে প্রায় ১৫ থেকে ২০ মণ। যার মুল্য বর্তমান বাজারে মণ প্রতি ১২০০ থেকে ১৫০০ টাকা। যার মুল্য হবে ১৮ হাজার থেকে ২৪ হাজার টাকা। আশা করি লাভ হবে প্রায় ১৪ হাজার থেকে ২০ হাজার টাকা।

এ বিষয়ে উপ-সহকারী কর্মকর্তা নাজমুল ইসলাম বলেন, ভালো জাতের মরিচের ফলন অনেক ভালো হয়। অল্প খরচে বেশি লাভে মরিচ চাষ করা সম্ভব। মরিচের ভালো ফলন হলে চাষিরা অনেক লাভবান হয়। বাজারে মরিচের বাজার দর ভালো থাকলে চাষিরা অনেক লাভবান হবে বলে জানান তিনি।"  


আরও পড়ুন