লাখো কর্মসংস্থানের প্রত্যাশায় উদ্বোধন হচ্ছে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল

news paper

সাদিক হাসান পলাশ

প্রকাশিত: ৪-১২-২০২২ বিকাল ৫:১৯

6Views

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করতে যাচ্ছেন “বাংলাদেশ স্পেশাল ইকনমিক জোন (জাপানিজ অর্থনৈতিক অঞ্চল)” । রোববার (০৪ ডিসেম্বর) নগরীর বেজা কার্যালয়ে এক মত বিনিময় অনুষ্ঠানে এ তথ্য জানান বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা)  নির্বাহী চেয়ারম্যান  শেখ ইউসুফ হারুন।

রাজধানীর আগারগাঁওয়ে নিজস্ব কার্যালয়ে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবির) সঙ্গে যৌথ মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান তিনি । এ সময় জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক তারো কাউচি, প্রকল্প পরিচালক সালেহ আহমেদ, বেজার নির্বাহী সদস্য ইরফান শরীফ, আবদুল আজীম চৌধুরী, ডিজেএফবির সভাপতি হামিদ উজ জামানসহ অন্যরা।

শেখ ইউসুফ হারুন জানান, ইতোমধ্যে এই অর্থনৈতিক অঞ্চলে ৪০টি কোম্পানি বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। যার মধ্যে ৩০টি কোম্পানি জাপানের। বাকি দশটি অন্যান্য দেশের। এক হাজার একর জায়গার ওপর প্রতিষ্ঠিত অর্থনৈতিক অঞ্চল পুরোপুরি চালু হলে সেখানে ১৫০ কোটি ডলার বিনিয়োগ হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১৫ হাজার কোটি টাকা। সেখানে এক লাখ মানুষের কর্মসংস্থান হবে বলেও জানান তিনি।

বেজার নির্বাহী চেয়ারম্যান বলেন, অর্থনৈতিক অঞ্চলটিতে বিনিয়োগে এরইমধ্যে চুক্তি সই হয়েছে বিখ্যাত প্রতিষ্ঠান সিঙ্গার ও জার্মানির কোম্পানি রুডলফের সঙ্গে।

বেজার নির্বাহী চেয়ারম্যান বলেন, উদ্বোধনের পর কোম্পানিগুলো কারখানা নির্মাণকাজ শুরু করতে পারবে। আগামী এক বছরের মধ্যে সেখানে কারখানা থেকে উৎপাদন শুরু হবে। জাপানিজ অর্থনৈতিক অঞ্চল উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশে জাপানিজ বিনিয়োগ এবং বৈদেশিক বিনিয়োগের নতুন দিগন্ত উন্মোচন হবে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে বেজা চেয়ারম্যান জানান, এই অর্থনৈতিক অঞ্চলে বেজার ২৪ শতাংশ, জাইকার ১৫ শতাংশ এবং সুমিতমো করপোরেশনের ৬১ শতাংশ শেয়ার রয়েছে।

বেজা সূত্রে জানা গেছে, বাংলাদেশে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল নির্মাণের পথ চলা শুরু হয় প্রধানমন্ত্রীর ২০১৪ সালে জাপান সফরের মাধ্যমে। ২০১৫ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের বাংলাদেশ সফরের সময় বিষয়টি গুরুত্বের সাথে আলোচনা হয়। ২০১৬ সালে জাইকা বাংলাদেশে একটি জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে সম্ভাব্যতা সমীক্ষার কাজ হাতে নেয় এবং একই বছর জাপান সরকার বিশ্ব বিখ্যাত প্রতিষ্ঠান সুমিতোমো করপোরেশনকে ডেভেলপার হিসেবে নিয়োগ করার জন্য সুপারিশ করে। ২০১৮ সালে সম্ভাব্যতা সমীক্ষা শেষে জাইকা নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পক্ষে মত দেয়। পরবর্তীতে যৌথ উদ্যোগে ২০২০ সালে বেজা ও সুমিতমো করপোরেশনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।


আরও পড়ুন