ছোট ফল কিন্তু স্বাস্থ্যের জন্য হিতকর

news paper

সকালের সময় ডেস্ক

প্রকাশিত: ২৬-১১-২০২২ দুপুর ২:১২

13Views

আলু বোখারা বা গবা। ইংরেজিতে প্রিউন্স। শুষ্ক প্লাম। স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। নারীদের হাড় ক্ষয় রোধে কার্যকর। হাড়কে সুস্থ আর মজবুত রাখে এ ফল। হাড় ক্ষয়কারী অস্টিওপোরোসিসের সাথে লড়াই করার অন্যতম হাতিয়ার। অস্টিওপোরোসিস হলে হাড় ভঙ্গুর আর দুর্বল হয়ে পড়ে। এতে বাড়ে হাড় ভাঙার ঝুঁকি। 

প্রিউন্স হল নানা খনিজ, ভিটামিন কে, ফেনলিক যৌগ দ্বারা সমৃদ্ধ। এরা প্রদাহ আর অক্সিডেটিভ স্ট্রেস ভোতা করে দেয়। হাড়ে খনিজের আদান প্রদান কম করে দেয়। আর এমন হলে পুরানো হাড়ের খনিজ ক্ষয় হয় দ্রুত, একে ধীর করতে সহায়তা করে এই ফল। পেনসিলভেনিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানীরা মনে করেন, দিনে ১০ টি প্রিউন্স এক বছর খেলে উন্নত হয় শিরদাঁড়া আর বাহুর হাড়ের ঘনত্ব বাড়ে। হাড়ে খনিজ বিনিময়ও কমে। 

অস্টিওপোরোসিস হতে পারে যে কোনো বয়সে। তবে বেশি হয় ৫০ বছরের বেশি নারীদের। রজ নিবৃত্তির পর ইস্ট্রোজেন হরমোন কমলে তা হয় উদ্দীপিত। বিশ্ব জুড়ে ২০০ মিলিয়ন নারী  অস্টিওপোরোসিসের শিকার। ৯ মিলিয়ন ফ্র্যাকচার হয় সারা বছরে।

তাই উদ্ভিজ্জ খাদ্য অনেক হিতকর। বিজ্ঞানীরা দেখেছেন, যারা প্রতিদিন মাংস খান তাদের চেয়ে নিরামিষ যারা খান তাদের ক্যান্সার ঝুঁকি ১৮% কম।

সহায়ক সূত্র: পেনসিলভেনিয়া ইউনিভারসিটি


আরও পড়ুন