ঢাকা সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

তাজ‌রীন অ‌গ্নিকা‌ন্ডের বিচারহীনতার এক দশক


আহ‌মেদ জীবন, সাভার photo আহ‌মেদ জীবন, সাভার
প্রকাশিত: ২৪-১১-২০২২ দুপুর ২:৫

বাংলাদেশের ইতিহাসে পোশাক শিল্পের বিভীষিকাময় অধ্যায় তাজরীন ট্রাজেডির ১০ বছর পূর্ণ হলো। ২০১২ সালের ২৪ নভেম্বর এই দিনে সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুরে অবস্থিত তাজরীন পোশাক কারখানায় অগ্নিদগ্ধ হয়ে মারা যান ১১৭ জন শ্রমিক। এই ঘটনায় আহত হন দুই শতাধিক শ্রমিক।ভয়াবহ ওই ঘটনার পরদিন আশুলিয়া থানার উপপরিদর্শক (এস.আই) খায়রুল ইসলাম কারখানা কর্তৃপক্ষের অবহেলা অভিযোগ তুলে হত্যা মামলা দায়ের করেন। কিন্তু মামলা দায়েরের ১০ বছর পেরিয়ে গেলেও শেষ হয়নি বিচার কাজ। এতে অসন্তুষ্ট নিহতের স্বজনরা। এই মামলার বিচারকাজ অতি দ্রুত শেষ করার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করছেন তারা।

বর্তমানে মামলাটি ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ দিলারা আলো চন্দনার আদালতে বিচারাধীন। সর্বশেষ গত ১৮ মে মামলাটিতে পোশাক শ্রমিক হালিমা খাতুন ও সুপারভাইজার সিরাজুল ইসলাম সাক্ষ্য দেন। এরপর থেকে আর কোনো সাক্ষী আদালতে আসেননি। ১০ বছরে মামলায় ১০৪ সাক্ষীর মধ্যে ১১ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। এবিষয়ে সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর একেএম শাহনেওয়াজ জানান, সাক্ষী না পাওয়ার কারণে মামলার ধীর গতি। মামলায় যারা সাক্ষী তারা অধিকাংশই তাজরীন ফ্যাশনের কর্মী। অগ্নিকাণ্ডের পর অনেকেই এলাকা ছেড়ে চলে গেছেন। কেউ কেউ বাসা বদল করেছেন। তাদের স্থায়ী ঠিকানাও নেই। তাই তাদের খুঁজে পাওয়া কষ্টকর।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন গার্মেন্টসে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে ১১৭ পোশাক শ্রমিক মারা যান। ওই কারখানাটিতে ১ হাজার ১৬৩ শ্রমিক কাজ করতেন। কিন্তু দুর্ঘটনার সময় ৯৮৪ জন শ্রমিক সেখানে কর্মরত ছিলেন। এই ঘটনার পরদিন আশুলিয়া থানার উপপরিদর্শক (এস.আই) খায়রুল ইসলাম কারখানা কর্তৃপক্ষের অবহেলার অভিযোগ এনে হত্যা মামলা দায়ের করেন।

পরবর্তীতে এই মামলার তদন্তের দায়িত্বভার পড়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উপর। ২০১৩ সালের ২২ ডিসেম্বর প্রতিষ্ঠানটির মালিক, ব্যবস্থাপনা পরিচালকসহ ১৩ জনের বিরুদ্ধে ঢাকার মুখ্য বিচারিক হাকিম আদালতে অভিযোগপত্র দাখিল করেন এই মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক মহসিনুজ্জামান খান। অভিযোগপত্রভুক্ত আসামিরা হলেন - তাজরীন ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ দেলোয়ার হোসেন, চেয়ারম্যান মাহমুদা আকতার, কারখানার লোডার শামীম, স্টোর ইনচার্জ (সুতা) আল আমিন, সিকিউরিটি ইনচার্জ আনিসুর রহমান, সিকিউরিটি সুপারভাইজার আল আমিন, স্টোর ম্যানেজার হামিদুল ইসলাম লাভলু, প্রশাসনিক কর্মকর্তা দুলাল উদ্দিন ও প্রকৌশলী এম মাহবুবুল মোর্শেদ, ফ্যাক্টরি ম্যানেজার আবদুর রাজ্জাক, কোয়ালিটি ম্যানেজার শহীদুজ্জামান দুলাল, প্রডাকশন ম্যানেজার মোবারক হোসেন মঞ্জু, নিরাপত্তারক্ষী রানা ওরফে আনারুল।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, কারখানা ভবনটি ইমারত নির্মাণ আইন মেনে করা হয়নি। শ্রমিকদের বের হওয়ার জন্য ভবনটিতে জরুরি বহির্গমন পথ ছিল না। তিনটি সিঁড়ির মধ্যে দুটি নিচতলার গুদামের ভেতরে এসে শেষ হয়েছে। ওই গুদামে আগুন লাগার পর শ্রমিকেরা বের হতে চাইলে কারখানার ম্যানেজার শ্রমিকদের বাধা দিয়ে বলেন, আগুন লাগেনি অগ্নিনির্বাপণের মহড়া চলছে। তিনি বের হওয়ার পথ বন্ধ করে দেন।

এই মামলায় অভিযুক্ত আসামিদের মধ্যে আল আমিন, রানা ওরফে আনারুল, শামীম ও মোবারক হোসেন পলাতক। অপর আসামিরা জামিনে রয়েছেন।

তাজরীন ট্রাজেডির ১০ বছর উপল‌ক্ষে আজ সকাল ৮টা থেকে সমাজতা‌ন্ত্রিক শ্রমিক ফ্রন্ট, গার্মেন্টস শ্রমিক সংহতি, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট, বাংলাদেশ পোশাক-শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স, গার্মেন্টস ওয়ার্কার্স টেইলার্স লীগসহ বেশ কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এমএসএম / এমএসএম

কোনাবাড়ীতে শ্রমজীবি মানুষের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত 

বরিশালে কয়লা সংকটে জ্বলছে না ইটভাটা

সন্ত্রাসী হামলায় সাংবাদিক সোহাগ গুরুতর আহত

মরিচের বাম্পার ফলন-কৃষকের মনে খুশি

প্রেস ক্লাব পীরগঞ্জের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি বুলু, সম্পাদক জাকির

মাদারীপুরে ছিটকিনি লাগানো ঘরে আগুন পুড়ে ২ শিশুর মৃত‌্যু

সরকারি নীতিমালায় নয় দেশ চলবে কর্মকর্তাদের কথায় : ইউপি চেয়ারম্যান আনোয়ার

রায়গঞ্জে শীতবস্ত্র বিতরণ

পাথরঘাটায় ১৪ জন হাফেজে কুরআনের সমাপনী ও সম্মাননা অনুষ্ঠান

বিদ্যালয় ভবন পরিত্যক্ত : নিলামে না তোলায় ধ্বংস হচ্ছে সরকারি সম্পদ

মাদারীপুরে বৃদ্ধ শিক্ষক বাবার খবর নেন না সন্তানেরা- মিথ্যা আশ্বাস দিয়ে তার সন্তানেরা সব জমি লিখে নেয়

কুড়িগ্রামে একটি বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষায় উপস্থিতি শিক্ষার্থীর চেয়ে উপবৃত্তির শিক্ষার্থীই বেশি

সন্ত্রাসী হামলার প্রতিবাদে গাইবান্ধায় সংস্কৃতিকর্মীদের মানববন্ধন