মোহাম্মদপুর আল্লাহ করিম মার্কেট থেকে চোরাই মোবাইল উদ্ধার, গ্রেফতার ৩

news paper

নিজাম উদ্দিন

প্রকাশিত: ২৪-১১-২০২২ দুপুর ১:৩১

20Views

অবৈধভাবে আইএমইআই পরিবর্তন করে মোবাইল ফোন বিক্রির অভিযোগে রাজধানীর মোহাম্মদপুর এলাকার আল্লাহ করিম মসজিদ মার্কেটে অভিযান পরিচালনা করে তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ সময় তাদের  কাছ থেকে ফোনের আইএমইআই পরিবর্তনের সরঞ্জামাদি, ল্যাপটপ ও কম্পিউটার জব্দ করে র‌্যাব।

গ্রেপ্তাররা হলেন সোহেল খান (৩৩), ইমরান হোসেন ইমু (২৮) এবং মো. রাজিব শেখ (৩৪)। র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো. ফজলুল হক জানান, সম্প্রতি রাজধানী ঢাকায় মোবাইল ছিনতাইয়ের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এক ধরনের অসাধু প্রতারকচক্র দীর্ঘদিন ধরে কম্পিউটারের সাহায্যে অবৈধভাবে চোরাই মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন করে আসছে। চোরাই মোবাইল ফোন আইএমইআই পরিবর্তন করে বিভিন্ন পন্থায় বিক্রি করছে। এমন তথ্য পেয়ে জড়িতদের আইনের আওতায় আনতে র‌্যাব-২ মোহাম্মদপুর ও পার্শ্ববর্তী এলাকায় ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। 

‘এরই ধারাবাহিকতায় র‌্যাব-২ এর একটি  দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, রাজধানীর মোহাম্মদপুর এলাকার আল্লাহ করিম মোবাইল মার্কেটের খান টেলিকম অ্যান্ড মোবাইল সার্ভিসিং নামের দোকানে দীর্ঘদিন ধরে এক অসাধু প্রতারকচক্র কম্পিউটারের সাহায্যে অবৈধভাবে চোরাই মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন করে আসছে। ওই তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি দল গতকাল বুধবার (২৩ নভেম্বর) রাতে অভিযান পরিচালনা করে তাদের হাতেনাতে গ্রেপ্তার করে।’ এ সময় উদ্ধার করা হয় ইউএসবি ফ্লাসিং ডিভাইস ৫টি, পিসি ১টি, মনিটর ১টি, এইচপি ল্যাপটপ ও ক্যাবল ১টি, এসএসডি ড্রাইভ ১টি, ২৫ হাজার ৭৯৫ টাকা, আইএমইআই নম্বর পরিবর্তনকারী ডিভাইস এবং বিশেষ ক্যাবল     ৪টি, মোবাইল ৯টি।

প্রাথমিক অনুসন্ধান ও গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদে দেওয়া তথ্যের ভিত্তিতে তিনি বলেন, আটক হওয়া এই তিন ব্যক্তি ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা চোরাই মোবাইল ফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করাসহ চোরাই মোবাইল ফোন কেনাবেচা করতেন। তারা বিশেষ ইলেকট্রনিক্স ডিভাইস এবং অ্যাপস ব্যবহার করে যেকোনো মোবাইল ফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করতে পারেন। 

গ্রেপ্তারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।


আরও পড়ুন