ঢাকা সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

মোহাম্মদপুর আল্লাহ করিম মার্কেট থেকে চোরাই মোবাইল উদ্ধার, গ্রেফতার ৩


নিজাম উদ্দিন photo নিজাম উদ্দিন
প্রকাশিত: ২৪-১১-২০২২ দুপুর ১:৩১

অবৈধভাবে আইএমইআই পরিবর্তন করে মোবাইল ফোন বিক্রির অভিযোগে রাজধানীর মোহাম্মদপুর এলাকার আল্লাহ করিম মসজিদ মার্কেটে অভিযান পরিচালনা করে তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ সময় তাদের  কাছ থেকে ফোনের আইএমইআই পরিবর্তনের সরঞ্জামাদি, ল্যাপটপ ও কম্পিউটার জব্দ করে র‌্যাব।

গ্রেপ্তাররা হলেন সোহেল খান (৩৩), ইমরান হোসেন ইমু (২৮) এবং মো. রাজিব শেখ (৩৪)। র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো. ফজলুল হক জানান, সম্প্রতি রাজধানী ঢাকায় মোবাইল ছিনতাইয়ের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এক ধরনের অসাধু প্রতারকচক্র দীর্ঘদিন ধরে কম্পিউটারের সাহায্যে অবৈধভাবে চোরাই মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন করে আসছে। চোরাই মোবাইল ফোন আইএমইআই পরিবর্তন করে বিভিন্ন পন্থায় বিক্রি করছে। এমন তথ্য পেয়ে জড়িতদের আইনের আওতায় আনতে র‌্যাব-২ মোহাম্মদপুর ও পার্শ্ববর্তী এলাকায় ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। 

‘এরই ধারাবাহিকতায় র‌্যাব-২ এর একটি  দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, রাজধানীর মোহাম্মদপুর এলাকার আল্লাহ করিম মোবাইল মার্কেটের খান টেলিকম অ্যান্ড মোবাইল সার্ভিসিং নামের দোকানে দীর্ঘদিন ধরে এক অসাধু প্রতারকচক্র কম্পিউটারের সাহায্যে অবৈধভাবে চোরাই মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন করে আসছে। ওই তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি দল গতকাল বুধবার (২৩ নভেম্বর) রাতে অভিযান পরিচালনা করে তাদের হাতেনাতে গ্রেপ্তার করে।’ এ সময় উদ্ধার করা হয় ইউএসবি ফ্লাসিং ডিভাইস ৫টি, পিসি ১টি, মনিটর ১টি, এইচপি ল্যাপটপ ও ক্যাবল ১টি, এসএসডি ড্রাইভ ১টি, ২৫ হাজার ৭৯৫ টাকা, আইএমইআই নম্বর পরিবর্তনকারী ডিভাইস এবং বিশেষ ক্যাবল     ৪টি, মোবাইল ৯টি।

প্রাথমিক অনুসন্ধান ও গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদে দেওয়া তথ্যের ভিত্তিতে তিনি বলেন, আটক হওয়া এই তিন ব্যক্তি ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা চোরাই মোবাইল ফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করাসহ চোরাই মোবাইল ফোন কেনাবেচা করতেন। তারা বিশেষ ইলেকট্রনিক্স ডিভাইস এবং অ্যাপস ব্যবহার করে যেকোনো মোবাইল ফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করতে পারেন। 

গ্রেপ্তারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।

এমএসএম / এমএসএম

গৃহশ্রমিকদের অধিকার সুরক্ষায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে আলোচনা

ডিআরইউ'র নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলামকে রোটারি ক্লাবের সংবর্ধনা

মোহাম্মদপুরে ফুট ওভার ব্রিজ সঠিক স্থানে নির্মাণ করার জন্য স্থানীয়দের দাবী 

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায় 

স্বাধীনতা বিরোধী শক্তির অপঃ তৎপরতা প্রতিরোধে এবার মাঠে নামছে আওয়ামী মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগ

মিরপুর  প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নির্বাচিত বদরুল আলমকে দেওয়া হল সংবর্ধনা

চলন্ত প্রাইভেটকারে বিস্ফোরণ, দগ্ধ ২ 

ঢাকায় তিন দিনের পর্যটন মেলা শুরু

গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ সংক্রান্ত আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থনের আহ্বান

মুক্তিযোদ্ধা দিবস উদযাপন ও শপথ গ্রহণ

বিয়ে করাই যার নেশা, কে এই রুবি !

দক্ষিণ সিটির সকল ওয়ার্ডেই ব্যায়ামাগার নির্মাণ করা হবেঃ তাপস  

ঢাকা জেলার সাভারে স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার