পুরান ঢাকায় দেয়ালে দেয়ালে ফুটবল বিশ্বকাপ

news paper

ইউছুব ওসমান, জবি

প্রকাশিত: ২৪-১১-২০২২ দুপুর ১:৬

19Views

শুরু হয়ে গেছে ফুটবল বিশ্বকাপ। এর উন্মাদনা ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। শহর থেকে গ্রাম, পাড়া থেকে মহল্লা কিংবা বাজার থেকে চায়ের দোকান, সবখানেই ছড়িয়ে পড়েছে বিশ্বকাপ উন্মাদনা। পুরান ঢাকার অলি-গলিও পিছিয়ে নেই এতে। দেয়ালচিত্রে বর্ণিল হয়ে উঠেছে পুরান ঢাকার বিভিন্ন গলি।
 
সরেজমিনে দেখা যায়, পুরান ঢাকার সূত্রাপুরে হেমেন্দ্রদাস রোড থেকে পূর্নচন্দ্র ব্যানার্জি লেনের পুরোটাই বর্ণিল হয়ে উঠেছে দেয়ালচিত্রে। ফুটবল বিশ্বকাপ উপলক্ষ্যে বিভিন্ন দেশের পতাকা, খেলোয়াড় ও বিভিন্ন ফুটবল চিত্রকর্মে রঙিন হয়ে উঠেছে দুইপাশের দেয়াল। 
লিওনেল মেসি, নেইমার জুনিয়র, ক্রিস্টিয়ানো রোনালদো সহ তারকা খেলোয়াড়দের প্রতিকৃতিও ফুটিয়ে তুলা হয়েছে দেয়ালে। আঁকা হয়েছে  বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার বিশাল আকৃতির প্রতিকৃতিও। মেসির পাশেই নেইমার কিংবা ব্রাজিলের পাশেই আর্জেন্টিনার পতাকা এঁকে দেয়া হয়েছে ভ্রাতৃত্ববোধের বার্তা।
 
ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, বাংলাদেশ সহ বিভিন্ন দেশের পতাকা স্থান পেয়েছে দেয়ালচিত্রে। মেসির ঘাড়ে হাত দিয়ে দাঁড়িয়ে রয়েছেন নেইমার। পাশেই আঁকা ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকা। ফুটবল দ্বৈরথ ছাড়িয়ে মূল বার্তাটা যেন বিশ্বকাপ আনন্দের। বিশ্বকাপ ট্রফি, মাসকট, কাতার বিশ্বকাপের লোগো থেকে শুরু করে স্টেডিয়ামও স্থান পেয়েছে দেয়ালচিত্রে।
 
 
দেয়ালচিত্র ঘিরে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে পুরো এলাকাজুড়ে। দেয়ালচিত্র আশেপাশের এলাকা থেকেও ভীড় জমাচ্ছেন অনেকে। কেউ বা ছবি তুলছেন, কেউ বা ঘুরে ঘুরে দেখছেন। অভিনব এই উদ্যোগের প্রশংসা করছেন এলাকাবাসীও।
 
দেয়ালচিত্র দেখতে আসা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদী হাসান l জানান, 'আমি পাশেই একটা মেসে থাকি। প্রতিদিনই এই গলি দিয়ে যাতায়াত করি। ফুটবল বিশ্বকাপ উপলক্ষে দেয়ালগুলোকে চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলা হয়েছে। খুব সুন্দর দেখাচ্ছে।'
 
স্থানীয় বাসিন্দা একরাম মিয়া  বলেন, 'ফুটবল বিচ্ছকাপ উপলক্ষে মহল্লার পুলাপান দেয়ালে ছবি আঁকছে। মেসি, রোনালদোর ছবিও দেখা যাইতেছে, মহল্লাটা এখন সুন্দর লাগতেছে। অনেকেই ছবি তুলার লাইগা আসতেছে। একটা উৎসবমুখর পরিবেশ তৈরি হইছে।'
 
খোঁজ নিয়ে জানা যায়, অভিনব এই দেয়ালচিত্র অঙ্কনের কাজ করেছে শিংটোলা তরুণ জাগরণ সংঘ। পুরান ঢাকার ঘিঞ্জি পরিবেশের সরু গলিগুলোকে ফুটবল বিশ্বকাপের সাজে রাঙিয়ে তুলতেই তুলতেই এই উদ্যোগ তাদের। উদ্যোক্তারা জানান, পুরান ঢাকার গলিগুলো অনেক সরু। পরিকল্পিত না হওয়ায় ভালো দেখায় না। তাই ফুটবল বিশ্বকাপ উপলক্ষ্যে এলাকার তরুণদের উদ্যোগে আঁকা হয়েছে এসব দেয়ালচিত্র। মূল উদ্দেশ্য, সবাই মিলে ফুটবল বিশ্বকাপের আনন্দ-উল্লাস উপভোগ করা। সেই সাথে পুরো এলাকায় বিশ্বকাপ উন্মাদনা ছড়িয়ে দেওয়া।
 
শিংটোলা তরুণ জাগরণ সংঘের প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা প্লাবন খান  বলেন, 'এলাকার তরুণরা মিলে এই কাজ করেছি। একেকজন একেক দলের সমর্থক হলেও সবাই মিলে চাঁদা তুলে দেয়ালে ছবি এঁকে ফুটবল বিশ্বকাপকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। এখন গলিগুলো সুন্দর দেখাচ্ছে। ফুটবল বিশ্বকাপের আনন্দও সবার মধ্যে ছড়িয়ে পড়েছে।'

আরও পড়ুন