শত কণ্ঠে শত কবির শত কবিতা আবৃত্তি

news paper

শেখ বেলাল

প্রকাশিত: ৩-১১-২০২২ বিকাল ৫:২৪

21Views

অন্তর মম বিকশিত করো অন্তরতর হে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার (৪ নভেম্বর) সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে আবৃত্তিপ্রেমী‍‍`র আয়োজনে অনুষ্ঠিত হবে দ্বিতীয় আবৃত্তি উৎসব ও মিলনমেলা। এবারের আবৃত্তি উৎসবের শিরোনাম ‍‍`শতকণ্ঠে শত কবি’র কবিতা আবৃত্তি‍‍`। মঞ্চে ১১৩ জন কবির ১১৭ টি কবিতা আবৃত্তি করবেন ১২২ জন আবৃত্তিশিল্পী। 

অনুষ্ঠানটি  উদ্বোধন করবেন বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, স্বাধীনতা পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী আশরাফুল আলম এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর কবি  ড. মুহাম্মদ সামাদ। এছাড়াও উপস্থিত থাকবেন শিল্প-সাহিত‍্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ও গণ‍্যমান‍্য ব‍্যক্তিবর্গ। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবৃত্তি উৎসব ও আবৃত্তিশিল্পী মিলনমেলা ২০২২ এর আহবায়ক এবং  বাংলাদেশ বেতারের সংবাদ ও অনুষ্ঠান উপস্থাপক গাউছুল আজম গাউস। 

কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ বাংলা সাহিত্যের খ্যাতিমান সব কবিদের কবিতা আবৃত্তি করার জন্য বেছে নিয়েছেন আবৃত্তি শিল্পীরা। নতুন কবিদের কবিতাও শোনা যাবে এই অনুষ্ঠানে। এছাড়া  চর্যাপদ, কবি আলাওলের পদ্মাবতী, মধ্যযুগের বৈষ্ণব পদাবলি, নদের চাঁদ ও মহুয়ার পালা (মৈমনসিংহ গীতিকা), শ্রুতিনাটক, ভারতচন্দ্র রায়গুণাকরের অন্নদামঙ্গল কাব্যের অংশবিশেষ নিয়ে  বিশেষ আয়োজন থাকছে এবারের উৎসবে। 

‘শতকণ্ঠে শত কবি‍‍`র কবিতা‌ আবৃত্তি’-এর  এত বড় উৎসব অতীতে কখনো হয়নি বলে দাবি অনুষ্ঠার আয়োজকদের। কবিতা ও আবৃত্তি যাদের পছন্দ এরকম ২ লাখ ২৩ হাজার মানুষ যুক্ত আছেন অনলাইন এই আবৃত্তি সংগঠনটিতে। ‘আবৃত্তিপ্রেমী’ সকলের সহযোগিতায় বহুল পঠিত ও জনপ্রিয় কবিতা আবৃত্তি থেকে সরে এসে শতাধিক কবি‍‍`র কবিতাকে আবৃত্তির জন্য নির্বাচন করেছেন। আগামী শুক্রবার আবৃত্তিশিল্পীরা শতাধিক কবি‍‍`র কবিতা কণ্ঠে ধারণ করে কবিদের স্মরণ করবেন।


আরও পড়ুন