শালিখায় ১৬০টি পূজামন্ডপে শুরু হয়েছে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা

news paper

সাইফুল ইসলাম, শালিখা

প্রকাশিত: ১-১০-২০২২ দুপুর ১১:৪৯

10Views

অমল ধবল মেঘ আর বৃত থেকে খুলে আসা উড়ন্ত কাশফুল বলে দেয় ঋতুতে এখন শরৎ বিরাজমান। শরৎ মানেই বাঙালি হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা।২৫ সেপ্টেম্বর শুভ মহালয়ার মধ্য দিয়ে দেবীদূর্গার আগমনের ক্ষণগণনা শেষে এবার দেবীদূর্গার মানব কল্যাণে মর্ত্যে আগমন। চন্ডীপাট,ধূপ-ধুনা,পঞ্চপ্রদীপ প্রজ্জ্বলন আর ঢাকের বাদ্যের তালে তালে মহাষষ্টির মধ্য দিয়ে শুরু হয়েছে দুর্গাপূজার মুল আনুষ্ঠানিকতা। পঞ্জিকামতে, এবছর জগতের মঙ্গল কামনায় দেবীদূর্গা আগমন করেছেন গজে আর গমন নৌকায়। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস,পৃথিবীর সকল দূর্গতির অবসান ঘটিয়ে শান্তির বার্তা নিয়ে কৈলাশ থেকে দেবীদূর্গার মর্ত্যে আবির্ভাব ঘটেছে।

যার জন্যই তিনি দুর্গতিনাশিনী। শালিখা উপজেলা হিন্দু -বৌদ্ধ -খৃষ্টান ঐক্য পরিষদের দপ্তর সম্পাদক গৌতম মজুমদার বলেন, প্রতি বছর দেবীকে বরন আর বেদনার মধ্য দিয়ে দেবীকে বিদায় দেওয়ার জন্য আমরা এই দিনের অপেক্ষায় থাকি। এবার আবহাওয়া অনুকুলে থাকায় উৎসবের আমেজ একটু বেশি থাকবে বলে জানান।উপজেলার ৭টি ইউনিয়নের মধ্যে ধনেশ্বরগাতী ২৭টি,তালখড়ি ২৫টি,আড়পাড়া ২১টি,শতখালী ১২টি,শালিখা ১৪টি,বুনাগাতী ৪৪টি,গঙ্গারামপুর ১৭টি সহ মোট ১৬০টি পূজামন্ডপে শুরু হয়েছে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। 

সরেজমিনে উপজেলা কেন্দ্রীয় মন্দিরে (আড়পাড়া) গিয়ে দেখা যায় দেবীদুর্গা ও তার বাহক সিংহ, মহিষাসুর, দেবতা কার্তিক, গনেশ,লক্ষী,সরস্বতী তাদের বাহক ময়ূর, ইদুর,পেঁচা,সহ সাজানো হয়েছে মন্ডপ গুলোতে। শালিখা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্রী সীতান চন্দ্র বিশ্বাস জানান, ১ অক্টোবর শনিবার ষষ্ঠীর মধ্যে দিয়ে পূজার মুল পর্ব শুরু হয়ে ৫ অক্টোবর বুধবার দশমীর মধ্য দিয়ে শেষ হবে এবছরের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। মাস্ক ব্যবহার করে ভক্তদের মন্দিরে প্রবেশ করতে বলা হয়েছে। 

পূজার প্রসাদ বিতরণ ও প্রতিমা বিসর্জনে শোভাযাত্রা এবছর থাছেনা কোন বিশেষ আয়োজন। শালিখা উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমিন মনিরা জানান-শারদীয়া দুর্গাপূজা উৎসবকে নির্বিঘ্নে করতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে। প্রতিটি পূজা মন্ডপে সার্বিক আইনশৃঙ্খলা বাজায় রাখতে তৎপর থাকবে পুলিশ। 

এছাড়াও মন্দিরে থাকছে আনসার সদস্য, গ্রাম পুলিশ ও সেচ্ছসেবক টিম। শালিখা থানা অফিসার ইনচার্জ বিশারুল ইসলাম জানান,এ উপজেলায় দুর্গোউৎসব আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হওয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনী সকল ধরনের প্রস্তুতি নিয়েছে। কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি পূজা মন্ডপে নিয়মিত মনিটরিং জোরদার করা এবং মন্ডপ গুলোতে সার্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরো জানান দুর্গা পূজা সুষ্ঠু ও সুন্দর ভাবে সম্পন্নের জন্য ইতিমধ্যে পুলিশ টহল জোরদার করা হয়েছে। 


আরও পড়ুন