২৫ হাজারের বেশি নেতাকর্মী ৭৫ মামলার আসামি : ফখরুল

news paper

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৮-৯-২০২২ দুপুর ৪:৪২

4Views

জ্বালানি তেল, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারাদেশে গত ২২ আগস্ট থেকে বিএনপির বিক্ষোভ সমাবেশে হামলা-মামলার পরিসংখ্যান তুলে ধরেছে দলটি। তাদের দাবি, ২২ আগস্ট থেকে বিভিন্ন জেলায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে ৭৫টি মামলা করা হয়েছে। এসব মামলায় আসামির সংখ্যা ২৫ হাজারের বেশি; এরই মধ্যে গ্রেফতার করা হয়েছে ২৯৪ নেতাকর্মীকে। বিভিন্ন স্থানে সরকারদলীয় সমর্থক ও পুলিশের হামলায় আহত হয়েছেন বিএনপির ২ হাজার ৭৬৮ নেতাকর্মী। এখন পর্যন্ত নিহত হয়েছেন ৫ জন।

বুধবার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কর্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে গত সোমবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত জানতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বিএনপি মহাসচিব বলেন, মুন্সীগঞ্জে ২১ সেপ্টেম্বর দলের পূর্ব ঘোষিত শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের গুলিতে যুবদল কর্মী শাওন গুলিবিদ্ধ হয়ে মারাত্মকভাবে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়ার পরে ২২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করে। আরও অসংখ্য কর্মী আহত হয়। 

তাদের মধ্যে ২ জনের অবস্থা আশংকা জনক হওয়ায় সভায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। আগস্ট থেকে জ্বলানি তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে চলমান কর্মসূচিতে আজ পর্যন্ত ভোলায় নূরে আলম, আব্দুর রহিম, নারায়ণগঞ্জে শাওন, মুন্সিগঞ্জে শহিদুল ইসলাম শাওন, যশোরে আব্দুল আলিম ৫ জন নিহত হয় তার মধ্যে ফ্যাসিস্ট সরকারর পুলিশর ৪ জনকে গুলি করে এবং ১ জনকে আওয়ামী সন্ত্রাসীরা হত্যা করেছে।

তিনি বলেন, জনগণের ন্যায় সংগত দাবিতে আন্দোলন দমন করতেই এই অনির্বাচিত সরকার, হত্যা, পুলিশি নির্যাতন, মিথ্যা মামলার আশ্রয় নিচ্ছে। জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন, নির্যাতনকারী, মানবাধিকার হরণকারী এই খুনী সরকারকে সকল হত্যা ও নির্যাতনের সকল দায় স্বীকার করে অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের নিকট ক্ষমতা হস্তান্তর করতে হবে এবং বেগম খালেদা জিয়াসহ সকল গ্রেফতারকৃত নেতা-কর্মীকে মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সকল নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের কৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। সভায় অনির্বাচিত সরকারের দাবিতে চলমান আন্দোলনকে আরও বেগবান করার সিদ্ধান্ত গৃহীত হয়।’

সভায় পঞ্চগড়ের করতোয়া নদীতে নৌকা ডুবিতে এ পর্যন্ত প্রাপ্ত সংবাদ অনুযায়ী শতাধিক মানুষের প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করা হয। এ পর্যন্ত ৬৫টি লাশ উদ্ধার হয়েছে, আশংকা আরও ২৫/৩০ জন নিখোজ রয়েছে। এই ভয়াবহ দুর্ঘটনায় সরকারের সক্রিয় উদ্ধার তৎপরতা না থাকায় তীব্র নিন্দা জানানো হয়। অবিলম্বে নিখোজ ব্যক্তিদের উদ্ধার এবং ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদানের দাবি জানানো হয়।

ফখরুল বলেন, গণখাতে ক্রয় আইন লংঘন করে রাশিয়ার গম ক্রয় প্রক্রিয়া বেসরকারী ৩য় পক্ষকে যুক্ত করে বাজার মূল্যের চেয়ে বেশী দামে গম আমদানির সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয। একইভাবে সরকারী ক্রয় খাতে ক্রয় আইন লংঘন করে ৩ গুন বাড়তি দামে রাশিয়ান কোম্পানী গ্যাজপ্রমের সঙ্গে জনস্বার্থ পরিপন্থী ভোলায় ৩টি গ্যাস কূপ খননের চুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। বাপেক্স ও পেট্রোবাংলাকে কোন সুযোগ না দিয়ে বিদেশী কোম্পানীর সঙ্গে চুক্তির মূল লক্ষ দুর্নীতি।


আরও পড়ুন