ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

সফলতার এক বছর দামুড়হুদা মডেল থানার ওসি ফেরদৌস ওয়াহিদের


জাহাঙ্গীর আলম, দামুড়হুদা photo জাহাঙ্গীর আলম, দামুড়হুদা
প্রকাশিত: ২৩-৯-২০২২ দুপুর ৩:৩

পুলিশের দর্শন এবং মূলনীতি হলো অপরাধ দমন এবং অনিয়মকে প্রতিহত করা। এই দর্শন এবং মূলনীতিকে কার্যক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে জনগণের জন্য নিরাপদ ও স্বাভাবিক রাষ্ট্র গঠন করা পুলিশের দায়িত্বের মধ্যেই পড়ে। বাংলাদেশের জনগণ প্রত্যাশা করে পুলিশ হবে জনমুখী। 

সেই প্রত্যাশা পূরণে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা মডেল  থানার অফিসার ইনচার্জ মোঃ ফেরদৌস ওয়াহিদ থানায় যোগদানের এক বছরের মধ্যে নিজের সততা, মেধা, বিচক্ষণতা কর্মদক্ষতা ও মানবিকতার মাধ্যমে দামুড়হুদা  উপজেলার সাধারণ মানুষের মন জয় ও পুলিশ বিভাগের ভাবমূর্তি উজ্জ্বল করতে সক্ষম হয়েছেন।

জানা যায়, দামুড়হুদা  থানার অফিসার ইনচার্জ হিসাবে মোঃ ফেরদৌস ওয়াহিদ  গত ২২/৯/২০২১ খ্রিঃ তারিখে থানায় যোগদানের পরপরই তার কিছু ব্যতিক্রমী উদ্যোগে পাল্টে যায়  দামুড়হুদা  উপজেলার দৃষ্টিপট। তিনি প্রকাশ্যে উপজেলা মাসিক সভা ঘোষণা দিয়েই থানাকে সর্বপ্রথম ঘুষ ও দালাল মুক্ত, সাধারণ মানুষের জন্য পুলিশি সেবা ও নিরাপত্তা নিশ্চিত করেন।

দামুড়হুদা মডেল থানায় সেবাপ্রার্থী সাধারণ মানুষ যেন কোন হয়রানির শিকার না হয় সেদিকে বিশেষ দৃষ্টি রাখেন। পুলিশি সেবা কে জনবান্ধব, হয়রানি ও দুর্নীতিমুক্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।  আইনি সেবা দেওয়ার জন্য থানায় খোলা হয়েছে আলাদা আলাদা হেল্প ডেস্ক। যার সুফলও পাচ্ছেন সেবা প্রত্যাশী মানুষ। এখন ওসির সততা অক্লান্ত পরিশ্রমের ফলে দামুড়হুদা মডেল  থানায় জিডি কিংবা মামলা করতে,পাসপোর্ট ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্স সেবা পেতে কোন টাকা লাগে না। সেবা প্রত্যাশী বাঙ্গালী মানুষ এখন পুলিশের কাছে আসতে ভয় পায় না।

দামুড়হুদা মডেল  থানার ওসি মোঃ ফেরদৌস ওয়াহিদ জানান, সুন্দর আচারণ ও পেশাদারিত্বের মাধ্যমে আইনগত সেবা প্রদানে দামুড়হুদা মডেল থানা বদ্ধপরিকর। মাননীয় পুলিশ সুপারের নির্দেশনায় বিট পুলিশিং এর মাধ্যমে আইন-শৃঙ্খলা স্বাভাবিক সহ অপরাধ নির্মূল করা সম্ভব হচ্ছে।

 গত এক বছরে তিনি মাদক কারবারিদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ, সন্ত্রাসী ও ভূমিদস্যুদের দমন, বিপুল পরিমাণ।ধর্মীয় ও সামাজিক কাজে অংশগ্রহণ সহ বিভিন্ন জনকল্যাণমুখী কাজের মাধ্যমে বেশ প্রশংসা অর্জন করেছেন। মানুষের মধ্যে পুলিশের প্রতি শ্রদ্ধা ও আস্থা ফিরে এসেছে।পুলিশ সুপারের নির্দেশনায় ওসি মোঃ ফেরদৌস ওয়াহিদ  বিট পুলিশিং কার্যক্রম আরো জোরদার করে  দামুড়হুদা  উপজেলার মতো সন্ত্রাস ও মাদক কবলিত  এলাকা থাকা সত্ত্বেও আঞ্চলিক সন্ত্রাসী গোষ্ঠীর বিভিন্ন অপরাধ মূলক কর্মকাণ্ড বন্ধে অনেকটা সফল হয়েছেন।

এলাকার দীর্ঘ দিনের ভূমি বিরোধ মীমাংসা সহ এলাকার বহু পুরাতন বিভিন্ন সামাজিক সমস্যা এলাকার আইন শৃঙ্খলা রক্ষা, মাদক উদ্ধার, গ্রেপ্তারি পরোয়ানা তামিল, মানবিক পুলিশিং কার্যক্রম, কিশোর গ্যাং নিয়ন্ত্রণে দক্ষতা ও পেশাদারিত্বে অবদান রাখা বিট পুলিশিং এর মাধ্যমে সমাধান হয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন, জুলুমবাজ, চাঁদাবাজি, ভূমিদস্যু , মাদক ব্যবসা নিয়ন্ত্রণ ও আইন শৃঙ্খলার ব্যাপক উন্নতি হয়েছে। মানুষের মুখে শোনা যায় তার প্রশংসার কথা।

দামুড়হুদা  উপজেলার সাধারণ নাগরিকরা বলেন দেশের প্রতিটি থানার ওসি যদি দামুড়হুদা মডেল থানার ওসি ফেরদৌস ওয়াহিদের  মতো সততা ও নিষ্ঠার সাথে কাজ করে তাহলে মাদক, চোরাচালান, ঘুষ, দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত এই দেশ হতো বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ। তিনি কাজ করে যাচ্ছে দায়িত্ববোধের সাথে, যা মানুষকে ভালোবাসার এক অন্যরকম বহিঃপ্রকাশ। এজন্য তিনি ‘সাদা মনের’ পুলিশ হিসেবে ইতোমধ্যে দামুড়হুদা  উপজেলার সবার কাছে পেয়েছে গ্রহণযোগ্যতা।

এমএসএম / এমএসএম

আদালতের আদেশ অমান্য করে বালিয়াকান্দিতে মুক্তিযোদ্ধা পরিবারের জমি দখল, আহত ৪

আজ থেকে শুরু হয়েছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

উলিপুরে আমনের পোকা দমনে পার্চিং পদ্ধতিতে সফল চাষিরা

ধামইরহাটে খেলনা ইউনিয়নে আদিবাসী নৃত্যের তালে তালে বৃক্ষপূজা’র মাধ্যমে কারাম উৎসব পালন

নিহত ৬ জনের প্রত্যেক পরিবারকে ২০ হাজার টাকা সহায়তা

চট্টগ্রামে মহানগর শ্রমিক লীগের বিক্ষোভ মিছিল

বিরামপুরে জুয়া খেলার অপরাধে গ্রেফতার ১১

দুর্গাপুরে মা ইলিশ সংরক্ষণ অভিযান

নোয়াখালীতে ২ মণ ইলিশ জব্দের পর এতিমখানায় বিতরণ

বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্রসহ ৩ অস্ত্র কারবারি আটক

দশমিনায় পানিতে ডুবে শিশুর মৃত্যু

দায়িত্বে অবহেলা ও অক্সিজেনের অভাবে নবজাতকের মৃত্যুর অভিযোগ

ব্রাহ্মণবাড়িয়ায় প্রাইভেটকারে অগ্নিকাণ্ড