ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

হলিউডে সিনেমা বানাবেন ‘বাহুবলি’ পরিচালক


বিনোদন ডেস্ক photo বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৩-৯-২০২২ দুপুর ২:৮

‘বাহুবলি’ সিনেমাখ্যাত পরিচালক এস এস রাজামৌলি। এবার হলিউডে সিনেমা বানাবেন তিনি। তেলেগু সিনেমায় নিজের দক্ষতা দেখিয়ে একের পর এক সাফল্য অর্জন করেছেন রাজামৌলি। কিছুদিন আগে ‘ট্রিপল আর’ সিনেমার প্রচারের জন্য মার্কিন মুলুকে গিয়েছিলেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সেখানকার নামকরা ‘ক্রিয়েটিভ আর্টিস্ট এজেন্সি (সিএএ)’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন এই নির্মাতা। খুব শিগগির হয়তো হলিউডের কোনো প্রজেক্টে দেখা যাবে তাকে।

‘বাহুবলি’র পর সম্প্রতি তার ‘ট্রিপল আর’ সিনেমাটিও আন্তর্জাতিক পর্যায়ে প্রশংসা কুড়িয়েছে। তারপর থেকেই হলিউডে এই নির্মাতার কাজ করা নিয়ে চর্চা শুরু হয়।

তেলেগু টিভি ধারাবাহিক পরিচালনার মাধ্যমে কেরিয়ার শুরু করেন এস এস রাজামৌলি। কিছুদিন টেলিভিশন জগতে কাজ করার পর বড় পর্দায় পা রাখেন তিনি। ২০০১ সালে জুনিয়র এনটিআর-কে নিয়ে নির্মাণ করেন ‘স্টুডেন্ট নম্বর ওয়ান’। প্রথম সিনেমাতেই বাজিমাত। বক্স অফিসে ‘হিট’ তকমা পায় সিনেমাটি। এই নির্মাতার প্রথম থেকে তার দ্বিতীয় সিনেমা ‘সিমহাদ্রি’র মাঝে সময়ের ব্যবধান ছিল দুই বছর। এরপর নিতিন ও জেনিলিয়াকে নিয়ে তিনি নির্মাণ করেন ‘সাই’। প্রত্যেকটিই দর্শকের কাছ থেকে ভালো সাড়া পায়।

এস এস রাজামৌলির চতুর্থ সিনেমা ‘ছত্রপতি’। প্রভাসকে নিয়ে তার এই সিনেমা তাকে বিশেষ খ্যাতি এনে দেয়। পরে রবি তেজার সঙ্গে এই নির্মাতার ‘বিক্রমারকুড়ু’ বক্স অফিসে ব্লকবাস্টার হয়। সিনেমাটি এতটাই জনপ্রিয়তা লাভ করে যে, পরবর্তী সময়ে এটি তামিল ভাষায় ‘সিরুথাই’, হিন্দিতে ‘রাউডি রাঠোর’ ও কন্নড় ভাষায় ‘বীরা মারাকাড়ি’ নামে রিমেক হয়।

সিনেমায় কল্পনাপ্রসূত কিছু বিষয়ও যোগ করতে শুরু করেন রাজামৌলি। জুনিয়র এনটিআর-কে নিয়ে তিনি তৈরি করলেন ‘ইয়ামাদোঙ্গা’। সামাজিক-ফ্যান্টাসি ঘরানার সিনেমাটিও বক্স অফিসে ব্লকবাস্টার হয়। এখানেই থেমে থাকেননি রাজামৌলি। ‘মাড়িয়াড়া রামান্না’, ‘মাগাধীরা’, ‘এগা’, বাহুবলি: দ্য বিগিনিং’, ‘বাহুবলি: দ্য কনক্লুশন’ এবং সবশেষ ‘ট্রিপল আর’ সিনেমাগুলোর বক্স অফিসে অভাবনীয় সাফল্য এরই মধ্যে এই নির্মাতাকে ‘জীবন্ত কিংবদন্তি’র তালিকায় যুক্ত করেছে।

অসামান্য কাজের স্বীকৃতিস্বরূপ অনেক পুরস্কারও ঝুলিতে ভরেছেন এস এস রাজামৌলি। তিনবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার, তিনবার ফিল্মফেয়ার, তিনবার রাজ্য সরকারের নন্দি পুরস্কারসহ আইফা অ্যাওয়ার্ড, স্টার ওয়ার্ল্ড ইন্ডিয়া অ্যাওয়ার্ড জিতেছেন এই নির্মাতা। ২০১৬ সালে সাংস্কৃতিক অঙ্গনে অবদান রাখার জন্য ভারত সরকারের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী পদকে ভূষিত হন এস এস রাজামৌলি। 

প্রীতি / প্রীতি