ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

সাভারে সাংবাদিক সোহেল রানাকে হত্যাচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ


আহ‌মেদ জীবন, সাভার photo আহ‌মেদ জীবন, সাভার
প্রকাশিত: ১৭-৮-২০২২ বিকাল ৫:৪৮
সাভারের আশুলিয়ায় এক ইউপি সদস্যকে গ্রেপ্তারের ঘটনায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকদের ছবি বিকৃত করে অপপ্রচার ও অব্যাহত হুমকির পর সোহেল রানা (২৫) নামে এক সংবাদকর্মীকে হত্যাচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন সাংবাদিকরা। বুধবার দুপুরে সাভারের শিমুলতলা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে অনুষ্ঠিত কর্মসূচিতে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সংবাদকর্মীরা অংশ নেন।
 
এর আগে গত ১৪ আগস্ট রোববার সাভার উপজেলা পরিষদে সোহেল রানার ওপর অতর্কিত হামলা করে দুর্বৃত্তরা। এসময় হামলাকারীদের হাত থেকে রক্ষা পেতে ওই সংবাদকর্মী দৌড়ে গিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কক্ষে আশ্রয় নিয়ে প্রাণে বেঁচে যান। বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় তিনি সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হামলায় আহত সোহেল রানা দৈনিক তৃতীয় মাত্রা পত্রিকার সাভার প্রতিনিধি হিসেবে কর্মরত।
 
মানববন্ধনে ও বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, উপজেলা পরিষদের মত গুরুত্বপূর্ণ একটি সরকারী দপ্তরে প্রকাশ্যে একজন সংবাদকর্মীকে হত্যা চেষ্টার ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। সাংবাদিকদের উপর এ ধরনের হামলা মতপ্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করবে। অবিলম্বে সোহেল রানার ওপর হামলাকারীসহ উষ্কানীদাতাদের আইনের আওতায় আনতে হবে। হামলার ঘটনায় জড়িত অপরাধীদের সিসি টিভির ফুটেজ দেখে সনাক্ত করে দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তারের দাবি জানান বক্তারা।
 
এ সময় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আহমেদ আবু জাফর, আশুলিয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও যমুনা টিভির স্টাফ রিপোর্টার মাহফুজুর রহমান নিপু, দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার মতিউর রহমান ভান্ডারী, বাংলা ট্রিবিউনের সাভার প্রতিনিধি নাদিম হোসেন, সময়ের আলো ও এশিয়ান টিভির প্রতিনিধি দেওয়ান মোঃ ইমন, দেশ রূপান্তরের ওমর ফরুক, মানবকন্ঠের সাদ্দাম হোসেন, আলোকিত বাংলাদেশের প্রতিনিধি জাহিন সিংহ, আমার সংবাদ ও জিটিভির প্রতিনিধি শরিফ শেখ, সংবাদ সারাবেলার প্রতিনিধি রেদোয়ান হাসান, গণকন্ঠের শাহাদাত হোসেন, মর্নিং অবজার্ভারের ইমরান হাসান নিলয়, স্বদেশ বিচিত্রার সহ. সম্পাদক নাসিম খান, বাংলা টিভির আলমগীর হোসেন নিরব, বাংলা ৭১ পত্রিকার এসকে সুলতান, সন্ধ্যা বাণীর প্রতিনিধি মনির হোসেন, জনকন্ঠের ধাইরাই প্রতিনিধি সোহেল রানা, আমাদের নতুন সময়ের ধামরাই প্রতিনিধি আদনান হোসেন, বাংলা টিভির ধামরাই প্রতিনিধি হুময়িুন রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।
 
মানববন্ধন শেষে ঢাকা-আরিচা মহাসড়কে বিক্ষোভ মিছিল বের করেন সাংবাদিকরা। ঘন্টাব্যাপী কর্মসূচীর মাধ্যমে সারাদেশের বিভিন্ন জায়গায় সাংবাদিকের ওপর হামলা ও নির্যাতনের ঘটনার হুশিয়ারী দেন সাংবাদিকরা।
 
উল্লেখ্য, সম্প্রতি সাভারের আশুলিয়ায় একটি বাড়িতে হামলা, ভাঙচুর ও নারীদের শ্লীলতাহানির ঘটনায় ভুক্তভোগীর দায়ের করা মামলায় পাথালিয়া ইউপি সদস্য শফিউল আলম সোহাগসহ ৮ জনকে গ্রেপ্তার করে পুলিশ। এঘটনার সংবাদ প্রকাশের পর থেকে সাংবাদিকদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপপ্রচার ও হত্যার হুমকি প্রদান করেন গ্রেপ্তার ইউপি সদস্যের ভাই শামীম ও তার অনুসারীরা। এর রেশ ধরেই গত রোববার দুপুরে সাংবাদিক সোহেল রানার ওপর হামলা করে সন্ত্রাসীরা।

এমএসএম / জামান

আদালতের আদেশ অমান্য করে বালিয়াকান্দিতে মুক্তিযোদ্ধা পরিবারের জমি দখল, আহত ৪

আজ থেকে শুরু হয়েছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

উলিপুরে আমনের পোকা দমনে পার্চিং পদ্ধতিতে সফল চাষিরা

ধামইরহাটে খেলনা ইউনিয়নে আদিবাসী নৃত্যের তালে তালে বৃক্ষপূজা’র মাধ্যমে কারাম উৎসব পালন

নিহত ৬ জনের প্রত্যেক পরিবারকে ২০ হাজার টাকা সহায়তা

চট্টগ্রামে মহানগর শ্রমিক লীগের বিক্ষোভ মিছিল

বিরামপুরে জুয়া খেলার অপরাধে গ্রেফতার ১১

দুর্গাপুরে মা ইলিশ সংরক্ষণ অভিযান

নোয়াখালীতে ২ মণ ইলিশ জব্দের পর এতিমখানায় বিতরণ

বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্রসহ ৩ অস্ত্র কারবারি আটক

দশমিনায় পানিতে ডুবে শিশুর মৃত্যু

দায়িত্বে অবহেলা ও অক্সিজেনের অভাবে নবজাতকের মৃত্যুর অভিযোগ

ব্রাহ্মণবাড়িয়ায় প্রাইভেটকারে অগ্নিকাণ্ড