ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

তেলের দাম বাড়ায় সুযোগ নিচ্ছেন ব্যবসায়ীরা : বাণিজ্যমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭-৮-২০২২ দুপুর ২:৯

জ্বালানি তেলের দাম বাড়ানোর অজুহাতে কোনো কোনো ব্যবসায়ী সুযোগ নিচ্ছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বুধবার (১৭ আগস্ট) সচিবালয়ে টিসিবির এক কোটি পরিবারের মধ্যে ভর্তুকিমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির কার্যক্রম সংক্রান্ত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

বাজারে সব নিত্যপণ্যের দাম বেশি, সরকার মানুষের দুর্ভোগ লাগবে কী পদক্ষেপ নিচ্ছে- জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, আপনারা সত্য কথা বলছেন। আমরা দেখছি, সব যে আমরা বাণিজ্য মন্ত্রণালয় কন্ট্রোল করি তা নয়। সব ব্যাপারে আপনাদের বোঝাতে পারব, তাও নয়। কিন্তু আমার যেটা কথা, এগুলো একটা হঠাৎ করে সুযোগ কেউ নিয়েছে। যে পরিমাণ বাড়ার কথা তারচেয়ে অনেক বেশি সুযোগ নিয়েছে, এটা সত্য কথা। আমরা সবাই মিলে চেষ্টা করছি।

তিনি বলেন, যে যে মন্ত্রণালয়ে সেখান থেকে চেষ্টা করা দরকার। ডলার দেখলেন হঠাৎ করে কত বেশি, সেটাও কিন্তু চেষ্টা করা হচ্ছে। একটু বোধ হয় কমছে। আমার কাছে হিসাব আছে, তেলের দাম বাড়ার কারণে চালের দাম কেজিতে বড়জোর ৫০ পয়সা বাড়তে পারে। কিন্তু ৪ টাকা বেড়ে গেছে। কোনো লজিক আছে? তার মানে সুযোগটা নিয়ে নিয়েছে।

টিপু মুনশি বলেন, দেখেন মানুষ কত কায়দাবাজি করে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে চন্দ্রা নামের একটা জায়গা আছে। দূরত্ব ধরেন ১৫ কিলোমিটার, ভাড়া নির্ধারণ করা হলো প্রতি কিলোমিটার ৩০ বা ৪০ পয়সা। সেখানে কী সুযোগ নিয়েছে? ওই ১৫ কিলোমিটার যেটা জেনুইন গত ৩০-৫০ বছর ধরে... জায়গার মাপ তো আগে-পিছে করা যাবে না, যা দূরত্ব তাই। কিন্তু ভাড়া হিসাব করার সময় ওটা ৪ কিলোমিটার বাড়িয়ে দিয়ে করা হয়েছে।

মন্ত্রী বলেন, এ সুযোগ তো কেউ কেউ নিচ্ছে। আমাদের একটু সময় দিন। আমরা সবাই মিলে চেষ্টা করছি। আপনাদের যেমন বলতে হবে, কোথায় নিচ্ছে। আমাদের চোখ-কান খুলে দিতে হবে। আমরা চেষ্টা করছি।

জামান / জামান

টুঙ্গিপাড়া পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি

করোনায় আরো ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪৯১ 

রাজাকারদের ক্ষমতায় আনার ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে : ইনু

নভেম্বরে দুটি দেশ সফর করবেন প্রধানমন্ত্রী

পণ্যের গুণগত মান নিশ্চিত করতে হবে : নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান

ডেঙ্গুতে ১ জনের মৃত্যু, আক্রান্ত ২৪০

ঢাকা আসছেন ব্রুনাইয়ের সুলতান

আজ সড়ক পথে পদ্মা সেতু দিয়ে টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি 

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গত একযুগে দেশে ইলিশ আহরণ দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে

জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ অত্যন্ত সফল

বিদ্যুৎ বিপর্যয়ে অবকাঠামোগত কোনো ক্ষতি হয়নি: নসরুল হামিদ

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে