ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

ডিসেম্বরের মধ্যে ঢাকার ঝুঁকিপূর্ণ ৫০০ কারখানা স্থানান্তরের ব্যবস্থা করা হবে : মেয়র তাপস


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭-৮-২০২২ দুপুর ২:৩

আগামী ডিসেম্বরের মধ্যে পুরান ঢাকার ঝুঁকিপূর্ণ অন্তত ৫০০টি গুদাম-কারখানা স্থানান্তর করার ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বুধবার (১৭ আগস্ট) পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শনের সময় তিনি এ কথা বলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, ঝুঁকিপূর্ণ এসব গুদাম-কারখানা চিহ্নিত করার জন্য আমাদের একটি কমিটি আছে। ওই কমিটি প্রতিবেদন জমা দেবে। সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব। প্রতিবেদন আমরা মন্ত্রণালয়ে জমা দেব। সেখানে নেয়া সিদ্ধান্ত অনুযায়ী আমাদের সমন্বয়ের মাধ্যমে এ কাজ করা হবে।

ডিএসসিসি মেয়র বলেন, এসব এলাকার কারখানা-গুদামে মানুষ ঝুঁকি নিয়ে তাদের ব্যবসা পরিচালনা করছে। ফলে বারবার এমন দুর্ভাগ্যজনক দুর্ঘটনা ঘটছে। ঘনবসতিপূর্ণ এই এলাকায় এসব রাসায়নিক কারখানা, গুদাম, বিভিন্ন ধরনের ফ্যাক্টরির কারণে এ এলাকায় যানজট যেমন বেশি থাকে, তেমনি অত্যন্ত ঝুঁকির মধ্যে থাকে সবাই। এমন অবস্থা থেকেই বারবার অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনা ঘটে চলেছে। সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী শ্যামপুরে এসব রাসায়নিক গুদাম, কারখানগুলো স্থানান্তর করার সিদ্ধান্ত হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে সেখানে অন্তত ৫০০ কারখানা-গুদাম স্থানান্তর করা হবে।

তিনি বলেন, ডিএসসিসি মেয়র হিসেবে আমি মনে করি নদীর তীরে এত সুন্দর জায়গায় এসব স্থাপনা থাকা উচিত নয়। এটা হতে হবে পর্যটন এলাকা। এখানে এসব গুদাম-কারখানা থাকা ভালো দেখায় না। বরং এগুলো পর্যটকবান্ধব এলাকা হিসেবে রূপান্তর করা আমাদের উচিত বলে মনে করি।

জামান / জামান

বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

দুরন্তপনার ৫ বছর!

শাহজালাল বিমান বন্দরে ৩০ পিস সোনার বার পরিত্যক্ত অবস্থায় উদ্বার

আহমেদিয়া ফাইন্যান্সে ১১শ আমানতকারী ধরা

সাভার উপজেলা পরিষদে জাতীয় কন্যা শিশু দিবস পালিত

তৃতীয়বার করোনায় আক্রান্ত মেয়র আতিক

ব্যাংক কর্মকর্তা ডেইজির ভুয়া পিএইচডি

সকালের সময় সম্পাদক নূর হাকিমের জন্মদিনে দরিদ্রদের মাঝে খাদ্য বিতরণ

দৈনিক সকালের সময় পত্রিকার সম্পাদক মোঃ নূর হাকিমের জন্মদিন পালন

মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে মিরপুর প্রেসক্লাবে কেক কাটা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

তালাবদ্ধ বাসা থেকে প্রতিবন্ধীর লাশ উদ্ধার

আজ দুপুর ২টা থেকে রাত ১টা পর্যন্ত গ্যাস থাকবে না ঢাকায়

ঢামেকে চিকিৎসাধীন অবস্থায় অজ্ঞাত এক ব্যক্তির মৃত্যু