ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

সঙ্গী অনলাইনে প্রতারণা করছে?  বুঝবেন যেভাবে


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ১৭-৮-২০২২ দুপুর ১:৩৮

বর্তমানে সবাই অনলাইনে ব্যস্ত থাকেন। কেউ হয়তো দরকারি কাজ করেন আবার কেউ মেতে থাকেন চ্যাটিং বা খোশগল্পে। প্রযুক্তি যেমন ভারোবাসা গড়ে তোলার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এখন, ঠিক একইভাবে প্রতারণাকেও সাহায্য করে। অনেক নারী-পুরুষ আছেন যারা সঙ্গী থাকা সত্ত্বেও অন্য কারও সঙ্গে অনলাইনে সম্পর্ক গড়ে তুলছেন। এমন প্রতারকরা সঙ্গীকে লুকিয়েই এ ধরনের অপকর্ম করেন। আপনার স্বামী/স্ত্রীর প্রতি যদি অনলাইনে প্রতারণার সন্দেহ হয় তাহলে মিলিয়ে নিন কয়েকটি লক্ষণ, যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন সত্যিই কি তিনি অনলাইনে প্রতারণা করছেন কি না-

সব সময় ফোনে নজর রাখা

এটি অনলাইন প্রতারণার প্রাথমিক লক্ষণগুলোর একটি। আপনি যদি লক্ষ্য করেন আপনার স্বামী বা স্ত্রী সর্বদা অনলাইনে থাকেন, তাহলে জানার চেষ্টা করুন তিনি আসলে কী করছেন। ফোনে সব সময় নজর রাখার কারণ কোনো দরকারি কাজও হতে পারে, তাই সঙ্গীর কাছ থেকে আসল কথাটা জানার চেষ্টা করুন।

ফোন সব জায়গায় নিয়ে যায়

আপনার সঙ্গী কী ঘরে থাকালীনও যেখানেই যায় যেমন-রান্নাঘর, বাথরুম কিংবা বিভিন্ন জায়গায় সঙ্গে ফোন নিয়ে যান? এর কারণ হতে পারে তিনি হয়তো আপনার ভয়ে কোথায় ফোনটি রাখছেন না। হয়তো তিনি কিছু লুকাতে চাচ্ছেন বলেই এমনটি করছেন। আবার বিভিন্ন গুরুত্বপূর্ণ ফোন কল কিংবা কাজের জন্যও কিন্তু অনেকেই ফোন সব জায়গাতেই নিয়ে যান।

ফোন পাসওয়ার্ড সুরক্ষিত

বর্তমানে সবার স্মার্টফোনগুলোই পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত থাকে। যদিও বেশিরভাগ দম্পতিই তাদের একে অন্যের ফোনের পাসওয়ার্ড জানেন। তবে হঠাৎ করেই কিংবা প্রথম থেকেই যদি আপনার সঙ্গী তার ফোনের পাসওয়ার্ড আপনাকে না জানাতে চান তাহলে বুঝবেন কোনো সমস্যা আছে। এই লক্ষণও কিন্তু আপনার স্বামীর অনলাইনে প্রতারণার ইঙ্গিত হতে পারে।

ফোনের দিকে তাকিয়ে হাসে

অনলাইনে বিভিন্ন বিজ্ঞাপন, জোকসসহ বিভিন্ন ভিডিও ক্লিপ দেখে কমবেশি আমরা সবাই হাসি। তবে হঠাৎ করেই ফোন হাতে নিয়ে সেদিকে মগ্ন হয়ে তাকিয়ে যদি আপনার সঙ্গী হাসেন তাহলে সতর্ক হয়ে যান। এর পেছনে অন্যান্য কারণও থাকতে পারে, তবে অনলাইনে কারও সঙ্গে চ্যাটিংয়ের ফাঁকেও কিন্তু তিনি হাসতে পারেন। তাই সতর্ক থাকুন।

একটি নামই প্রতিবার পপ আপ হয়

বেশিরভাগ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অ্যালগরিদমের অগ্রগতির কারণে যার সঙ্গে সবচেয়ে বেশি ইন্টারঅ্যাক্ট করা হয় সেই নামটিই প্রথমে থাকে। যদি সঙ্গীর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোতে আপনার অ্যাক্সেস থাকে তাহলে এই বিষয়ে খেয়াল রাখুন। আর অবশ্যই এসব লক্ষণ দেখলেই সঙ্গীকে প্রতারক বলে ভেবে নেবেন না। তার আগে অবশ্যই সবকিছু খুঁজে বের করুন।

সূত্র: ম্যারেজ

প্রীতি / প্রীতি