ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

সূর্যের বয়স কত হলো?


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ১৭-৮-২০২২ দুপুর ১২:৫৭

ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) সাম্প্রতিক এক গবেষণা বলছে, সূর্য মধ্যবয়সে পৌঁছে গেছে। ধারণা করা হচ্ছে, সূর্যের বয়স এখন ৪ দশমিক ৫৭ বিলিয়ন বছর। নতুন এই গবেষণা অনুযায়ী, সূর্য মধ্যবয়সে পৌঁছানোর কারণে ঘন ঘন সৌরশিখা সৃষ্টি, করোনাল ম্যাস ইজেকশন (সিএমই) ও সৌরঝড়ের মতো নানা রকমের সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

গাইয়া নামে ইএসএর পাঠানো মহাকাশযান থেকে পাওয়া সাম্প্রতিক তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা সূর্য সম্পর্কে নতুন তথ্য দিয়েছেন। এর মাধ্যমে মহাবিশ্বের বিভিন্ন নক্ষত্রের জীবনযাত্রার বৈচিত্রময় তথ্যও জানা সহজ হবে। গত ১৩ জুন গাইয়া মহাকাশযান থেকে তৃতীয়বারের মতো বড় ধরনের তথ্য (ডিআরথ্রি) উন্মুক্ত করা হয়। এতে কয়েক মিলিয়ন নক্ষত্র পর্যবেক্ষণের গুরুত্বপূর্ণ তথ্য ছিল। এর মধ্যে নক্ষত্রের তাপমাত্রা, আকার ও ভরের মতো বিষয়গুলো যুক্ত ছিল।

পৃথিবী থেকে যেসব নক্ষত্রের দেখা যায় সেগুলোর উজ্জ্বলতা ও রং সঠিকভাবে ধরতে পারে গাইয়া। ওই গবেষণায় দেখা গেছে, তথ্য বিশ্লেষণ করে ভবিষ্যতে সূর্য কেমন রূপ ধারণ করবে তার পূর্বাভাস দিতে সক্ষম হয়েছেন গবেষকেরা।

ইএসএর এক বিবৃতিতে বলা হয়, আমাদের সূর্যের বয়স এখন ৪ দশমিক ৫৭ বিলিয়ন বছরের কাছাকাছি এবং এটি বর্তমানে মধ্যবয়স পার করছে এবং হাইড্রোজেন ও হিলিয়াম জ্বালানি শেষ করছে। তবে বর্তমানে এটি অনেক স্থিতিশীল রয়েছে। কিন্তু সব সময় এমনটা নাও থাকতে পারে।

বিজ্ঞানীদের ধারণা, সূর্যের মূল অংশে হাইড্রোজেন জ্বালানি কমে গেলে ও ফিউশনপ্রক্রিয়ায় পরিবর্তন ঘটলে এটি একটি লাল বিশাল নক্ষত্রে পরিণত হবে। এতে সূর্যের পৃষ্ঠের তাপমাত্রা কমবে। এ প্রক্রিয়া নির্ভর করে নক্ষত্রের ভর ও রাসায়নিক গঠনের ওপর।

প্রীতি / প্রীতি

শান্তির নোবেল গেল ইউক্রেন-রাশিয়া-বেলারুশ

ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্নে ভারতীয় রুপির মান

অনুব্রতের নামে ৩৫ পাতার চার্জশিট দিল সিবিআই

সিরিয়া থেকে আইএস-সম্পৃক্ত ১২ নাগরিককে ফিরিয়ে আনল জার্মানি

যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় নিহত ২, আহত ৬

বিশ্বজুড়ে করোনায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

ডিজিটাল জীবনযাত্রার বৈশ্বিক সূচকে বাংলাদেশের ২৭ ধাপ উন্নতি

ভিডিও: থাইল্যান্ডে এলোপাতাড়ি গুলিতে নিহত ৩৪

রসায়নে যৌথভাবে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

বিশ্বজুড়ে করোনায় আরও বেড়েছে মৃত্যু ও শনাক্ত

উত্তরাখণ্ডে বরযাত্রীর বাস খাদে পড়ে নিহত ২৫

হিমালয়ে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু

নোবেল পাওয়া কে এই সুভান্তে প্যাবো?