ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

রাইস কুকারে চিকেন বিরিয়ানি


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ১৭-৮-২০২২ দুপুর ১২:২৫

বিরিয়ানির নাম শুনলেই জিভে জল চলে আসে। বিরিয়ানি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যায়। বিরিয়ানি রান্নায় ঝামেলা মনে হয় অনেকের কাছে। তাই আমাদের আজকের আয়োজন চিকেন বিরিয়ানি। যা আপনি অতিরিক্তি ঝামেলা ছাড়াই চট জলদি তৈরি করে নিতে পারেন। আসুন জেনে নেয়া যাক এর প্রস্তুত প্রণালী :

# প্রথমেই মুরগি ছোট পিচ করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার পরিমাণ মতো তেল, ১ কাপ টক দই, ২ চামচ লবন, মরিচ গুরা ১ চামচ এবং ১ চামচ আদা-রসুন এবং জিরা বাটা দিয়ে মাংস ভালভাবে মাখিয়ে ১-২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। মেরিনেট হওয়ার পর একটি কড়িয়ে তেল গরম করে ২টা তেজপাতা, গোলমরিচ গুরা,৪ টা সাদা এলাচ, লং এবং দারচিনি দিয়ে দিন। এখন হাফ কাপ পিয়াজ কুচি দিয়ে মাংস ভালো করে কষিয়ে নিন। অন্য একটি পাত্রে কয়েক পিছ আলু ছিলে টুকরো করে কেটে লবন মাখিয়ে তেলে ভেঁজে নিন।

# এবার বিরিয়ানির রাইস প্রস্তুত করার পালা। বিরিয়ানির জন্য বাসমতী চাল অথবা পলাউ চাল নিয়ে নিতে পারেন। আপনার পরিমাণ অনুযায়ী চাল নিয়ে নিন। চাল ভাজার আগে ২ ঘণ্টা আগে পানিতে ভিজিয়ে রাখুন। একটি করায়ে তেল গরম করে এর সাথে ১ চামচ ঘু দিয়ে দিন। এবার ২টা তেজপাতা, গোলমরিচ গুরা, ৪ টা সাদা এলাচ, লং, দারচিনি এবং পিয়াজ কুচি ভেজে চাল দিয়ে দিন। চাল দিয়ে নাড়তে থাকুন। চালে সামান্য লবন দিয়ে দিন।

# এরপর রাইস কুকারে পানি ১০ মিনিট গরম করে নিন। মনে রাখবেন ১ কাপ চালে ২ কাপ পানি দিতে হয়। তাই যেই কই কাপ চাল নিবেন তার ডাবল কাপ পানি যোগ করবেন। পানি ফুটে গেলে ভেঁজে রাখা চাল, কষিয়ে রাখা মাংস এবং আলু ভাঁজা রাইস কুকারে দিয়ে ভালো করে রেরে দিন। যেন মাংসের মশলা চালের সাথে ভালো করে মিশে যায়। সাথে কয়েকটি কাঁচামরিচ উপরে বিছিয়ে দিন।

# এবার রাইস কুকারের মুখ বন্ধ করে অন অন করে দিন। অপেক্ষা করুন কুক হওয়া পর্যন্ত। কুক হয়ে গেলে রাইস কুকার অটোমেটিক ওয়ার্ম এ চলে আসবে কুক থেকে। ওয়ার্ম এ চলে আসলেই বুঝবেন আপনার রান্না হয়ে গিয়েছে। ব্যাস এভাবেই সহজেই তৈরি করে নিতে পারেন রাইস কুকারে চিকেন বিরিয়ানি। এছাড়া একই উপায়ে চুলায় ও তৈরি করে নিতে পারেন চিকেন বিরিয়ানি। 

প্রীতি / প্রীতি