ঢাকা শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২

ফেরি ও যাত্রীবাহী জাহাজের ভাড়া বাড়ছে


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭-৮-২০২২ দুপুর ১০:১২

এবার বাড়ছে ফেরি ও যাত্রীবাহী জাহাজের ভাড়া। জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) এ সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত অনুযায়ী ফেরিতে ২০ ও জাহাজের ভাড়া ৩০ শতাংশ বাড়ছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) থেকে কার্যকর হবে এ ভাড়া। এছাড়া একই সময়ে বিআইডব্লিউটিসির লঞ্চ ও স্টিমারের বর্ধিত ভাড়াও কার্যকর হবে।

বিআইডব্লিউটিসি’র পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বিষয়টি নিশ্চিত করে জানান, জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে আমাদের (বিআইডব্লিউটিসি) ফেরি ও জাহাজের ভাড়া সমন্বয় করা হয়েছে। এটা ১৮ আগস্ট থেকে কার্যকর হবে।

বিআইডব্লিউটিসি বর্তমানে ৬টি রুটে ফেরিতে যানবাহন পারাপার করছে। রুটগুলোর মধ্যে রয়েছে- পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট, শিমুলিয়া-বাংলাবাজার/মাঝিরকান্দি, চাঁদপুর-শরীয়তপুর, ভোলা-লক্ষ্মীপুর এবং লাহারহাট-ভেদুরিয়া।

এছাড়া ঢাকা-বরিশাল-মোড়েলগঞ্জ, চট্টগ্রাম থেকে সন্দ্বীপ, হাতিয়া, দৌলতখান ও বরিশাল এবং ঢাকা-কালীগঞ্জ রুটে চলে সংস্থাটির বেশকিছু যাত্রীবাহী নৌযান। বর্তমানে সংস্থাটির বহরে শতাধিক ফেরি ও যাত্রীবাহী নৌযান রয়েছে। এর আগে গত ১৯ জুন থেকে ফেরির ও যাত্রীবাহী জাহাজের ভাড়া ২০ শতাংশ বাড়িয়েছিল বিআইডব্লিউটিসি।

বর্তমান ফেরিভাড়া : বর্তমানে মিনিবাসের ভাড়া পাটুরিয়া-দৌলতদিয়া রুটের ফেরিতে এক হাজার ৫০ টাকা, আরিচা-কাজির হাট রুটে এক হাজার ৪৫০ টাকা, শিমুলিয়া-বাংলাবাজার রুটে এক হাজার ৪০০ টাকা, চাঁদপুর-শরীয়তপুর রুটে এক হাজার ৪০০ টাকা, ভোলা-লক্ষ্মীপুর রুটে ২ হাজার ৪০০ টাকা ও লাহারহাট-ভেদুরিয়া রুটে এক হাজার ১৫০ টাকা।

ফেরিতে বড় বাসের ভাড়া পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ২ হাজার ১০০ টাকা, আরিচা-কাজিরহাট রুটে ২ হাজার ৫০০ টাকা, শিমুলিয়া-বাংলাবাজার রুটে ২ হাজার ২৫০ টাকা, চাঁদপুর-শরীয়তপুর রুটে ২ হাজার ৪০০ টাকা, ভোলা-লক্ষ্মীপুর রুটে ৩ হাজার ৬০০ টাকা এবং লাহারহাট-ভেদুরিয়া রুটে ২ হাজার ৫০ টাকা।

এক টন পর্যন্ত পণ্যবাহী যানবাহনের ভাড়া পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ৮৮০, আরিচা-কাজিরহাট রুটে ১ হাজার ১০০ টাকা, শিমুলিয়া-বাংলাবাজার রুটে ৯৫০ টাকা, চাঁদপুর-শরীয়তপুর রুটে ১ হাজার ৪০০ টাকা, ভোলা-লক্ষ্মীপুর রুটে ১ হাজার ৭৫০ এবং লাহারহাট-ভেদুরিয়া রুটে ফেরিতে ভাড়া ১ হাজার ১০০ টাকা। পুনর্নির্ধারিত ভাড়া অনুযায়ী বৃহস্পতিবার থেকে এসব ভাড়ার সঙ্গে ২০ শতাংশ অতিরিক্ত ভাড়া যুক্ত হবে।

জামান / জামান

টুঙ্গিপাড়া পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি

করোনায় আরো ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪৯১ 

রাজাকারদের ক্ষমতায় আনার ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে : ইনু

নভেম্বরে দুটি দেশ সফর করবেন প্রধানমন্ত্রী

পণ্যের গুণগত মান নিশ্চিত করতে হবে : নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান

ডেঙ্গুতে ১ জনের মৃত্যু, আক্রান্ত ২৪০

ঢাকা আসছেন ব্রুনাইয়ের সুলতান

আজ সড়ক পথে পদ্মা সেতু দিয়ে টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি 

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গত একযুগে দেশে ইলিশ আহরণ দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে

জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ অত্যন্ত সফল

বিদ্যুৎ বিপর্যয়ে অবকাঠামোগত কোনো ক্ষতি হয়নি: নসরুল হামিদ

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে