মেসেঞ্জারে আসছে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা

news paper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪-৮-২০২২ দুপুর ১:৮

2Views

মেটার জনপ্রিয় সাইট ফেসবুকের চ্যাটিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার। বিশ্বের সব দেশেই আছে এর ব্যবহারকারী। তাই ব্যবহারকারীদের চ্যাট সুরক্ষিত রাখতে নানান ফিচার আনছে সাইটটি। এবার মেসেজের সবচেয়ে বেশি সুরক্ষা নিশ্চিতকারী ফিচার আনতে চলেছে মেটা। মেসেঞ্জারে দীর্ঘ প্রতীক্ষিত ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পরীক্ষা শুরু করেছে মেটা। মেটার জনপ্রিয় অন্য আরেকটি সাইট হোয়াটসঅ্যাপে যা আছে বহুদিন ধরেই। এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে কোন মেসেজ পাঠালে তা যে ব্যক্তিকে মেসেজ পাঠানো হয়েছে এবং যিনি পাঠিয়েছেন তারা ছাড়া তৃতীয় কেউ দেখতে পারবেন না।

সম্প্রতি মেটার পক্ষ থেকে জানানো হয়েছে, এরই মধ্যে অল্প কিছু ব্যবহাকারীকে পরীক্ষামূলকভাবে এই ফিচার পাঠানো হয়েছে। বর্তমানে এন্ড-টু-এন্ড এনক্রিপশন একটি অপশন হিসেবে আছে। নিরাপত্তা সচেতন অল্প কিছু ব্যক্তি এর ব্যবহার করছে। এই প্ল্যাটফর্মটি বিশ্বব্যাপী বিলিয়নেরও বেশি লোক ব্যবহার করছে। তবে অপরাধ শনাক্তে এটি আবার নেতিবাচক ভূমিকা রাখবে।

হোয়াটসঅ্যাপে এটি বাই ডিফল্ট হিসেবে রয়েছে। তবে ইনস্টাগ্রামে আছে পরীক্ষামূলক পর্যায়ে। মেসেঞ্জারেও চালু আছে ডিজঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার। ধারণা করা হচ্ছে আগামী বছর মেসেঞ্জারের কল ও চ্যাটিংয়ে ফিচারটি চালু হবে। শুধু এন্ড-টু-এন্ড এনক্রিপ্টই নয়, আরও বেশ কয়েকটি ফিচার মেজেঞ্জারের জন্য পরীক্ষা-নিরীক্ষা করছে বলে জানা যায়।

যদিও হ্যাকিংয়ের ঘটনা মেসেঞ্জার বা ফেসবুকে নত্ন কিছু নয়। এরপর আবার টিকটকের জনপ্রিয়তার কারণে গ্রাহক হারিয়েছে ফেসবুক। এ কারণে বিভিন্ন ফিচার ও সুবিধা দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করার চেষ্টা করছে মেটা।

সূত্র: এনডিটিভি গ্যাজেট


আরও পড়ুন