শ্রাবণ মাসেও বর্ষা নেই, নৌকা ব্যবসায় মন্দা

news paper

তিতাস প্রতিনিধি

প্রকাশিত: ১১-৮-২০২২ দুপুর ১১:৫৮

9Views

আষাঢ় মাস পেরিয়ে শ্রাবণ মাসও শেষ হতে চলেছে। অথচ কুমিল্লার তিতাসের নদী ও খাল-বিলগুলোতে স্বাভাবিক বর্ষার দেখা নেই। বর্ষার ভরা মৌসুমেও পানি না হওয়ায় বর্ষাকে সামনে রেখে জমজমাট নৌকার ব্যবসায় এখন চরম মন্দা দেখা দিয়েছে। লোকসানে পড়েছেন নৌকা ব্যবসায়ীরা। হতাশ হয়ে পড়েছেন নৌকার কারিগররাও।

তিতাস উপজেলাটি গোমতী, তিতাস, কাঁঠালিয়া, হাবাতিয়া ও মাটিয়া নদীর তীরবর্তী অঞ্চল হওয়ায় বর্ষায় এই অঞ্চলের মাঝি, জেলে ও কৃষকদের অবিচ্ছেদ্য অংশ হয়ে পড়ে নৌকা। তবে এ বছর বর্ষায় পানি না বাড়াতে নৌকা তৈরি করেও বিপাকে পড়েছেন নৌকা ব্যবসায়ীরা।

উপজেলার বাতাকান্দি বাজারে প্রতি বুধবার সাপ্তাহিক হাট বসে। নৌকার হাটে সরেজমিন দেখা যায়, বিক্রির জন্য সারি সারি নৌকা তৈরি করে রেখেছেন ব্যবসায়ীরা। চাহিদা না থাকায় হাটে বিক্রি হচ্ছে না নৌকা।

পার্শ্ববর্তী উপজেলা হোমনার ডুমুরিয়া থেকে নৌকা বিক্রি করতে আসা অবিনাশ বলেন, ‘প্রতি বছর জ্যৈষ্ঠ-আষাঢ় মাস থেকেই চারদিকে বর্ষার পানি থই থই করে। আর তখন থেকেই নৌকা বিক্রির ধুম পড়ে যায়। কিন্তু এ বছর শ্রাবণ মাসও শেষ হয়ে যাচ্ছে কিন্তু বর্ষার দেখা নেই। বর্ষায় পানি না বাড়াতে মানুষের নৌকা কেনার আগ্রহ নেই।

কথা হয় নৌকা ব্যবসায়ী যোগেশের সাথে। তিনি জানান, প্রতি বছর আষাঢ় মাস থেকেই নৌকার বিক্রি বেড়ে যায়। কিন্তু এবার পানি না হওয়ায় নৌকা বিক্রি নেই বললেই চলে। ক্রেতার অভাবে তৈরি করা নৌকাগুলো এখন রোদ্রে পুড়ে নষ্ট হয়ে যাচ্ছে।

নৌকার কারিগর হরেশ জানান, বর্ষা শুরুর আগেই কারিগররা লাভের আসায় শত শত নৌকা তৈরি করে রেখেছেন। বর্ষা না হলে বেশ লোকসানে পড়তে হবে ব্যবসায়ীদের।


আরও পড়ুন