ঢাকা বৃহষ্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি


শাহিনুর রহমান সোনা, রাজশাহী ব্যুরো প্রধান  photo শাহিনুর রহমান সোনা, রাজশাহী ব্যুরো প্রধান
প্রকাশিত: ৬-৮-২০২২ দুপুর ৩:৫৩
জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় নেতারা দাবি করেছেন, তারা আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি চান। তারা ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতি চান না। শনিবার (৬ আগস্ট) সকালে রাজশাহীর সীমান্ত অবকাশ রেস্টুরেন্টে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির আলোচনা সভায় তারা এ দাবি করেন।
 
‘আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে’ শীর্ষক সভায় প্রধান অতিথি ছিলেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। সভায় তিনিও আদিবাসী নেতাদের সাথে একমত প্রকাশ করেন। তিনি এ বিষয়ে সরকারকে কার্যকর উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানান।
 
সভায় ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও আদিবাসী পরিষদের প্রধান উপদেষ্টা ফজলে হোসেন বাদশা বলেন, আমরা দীর্ঘদিন ধরেই আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানিয়ে আসছি। কিন্তু এই স্বীকৃতি দেয়া হচ্ছে না। আদিবাসী হিসেবে স্বীকৃতি দিতে সমস্যা কোথায় সেটাও সরকারের তরফ থেকে পরিষ্কার করা হচ্ছে না। আমি মনে করি, আদিবাসীদের আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি দেয়া উচিত।
 
তিনি বলেন, পাহাড়ের আদিবাসীদের জন্য পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন সফল হয়নি। এটাকে কার্যকর করতে হবে। এর পাশাপাশি সমতল তথা উত্তরাঞ্চলের আদিবাসীদের জন্যও ভূমি কমিশন গঠন করতে হবে। আদিবাসীদের যে সমস্ত ভূমি বেদখল হয়ে গেছে, তা এই কমিশনের মাধ্যমেই ফিরিয়ে দিতে হবে। এ সময় সাংসদ ফজলে হোসেন বাদশা আদিবাসীদের অধিকার আদায়ের আন্দোলনের সফলতা কামনা করেন।
 
জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন- আদিবাসী পরিষদের উপদেষ্টা দেবাশিষ প্রামাণিক দেবু, সাংগঠনিক সম্পাদক বিমল কুমার রাজোয়ার, কোষাধ্যক্ষ সুধীর তির্কি, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, প্রচার ও প্রকাশনা সম্পাদক রামপ্রসাদ মাহাতো, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, রংপুর মহানগরের সাধারণ সম্পাদক বিমল চন্দ্র খল্ক, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান প্রমুখ।
 
সভাটি সঞ্চালনা করেন জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক গনেশ মার্ডি।

এমএসএম / জামান

চাচই ধানাইড় মাধ্যামিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিদায় সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত

চট্টগ্রামে দুই সাংবাদিকের ওপর হামলায় সিআরএফ'র নিন্দা

পঞ্চগড়ে সহঃ প্রধান শিক্ষককে ফাঁসাতে গিয়ে প্রধান শিক্ষক বরখাস্ত

নাটোরের বিভিন্ন স্থানে ভোক্তা অধিকারের বিশেষ অভিযান

সাভারে সাংবাদিক সোহেল রানাকে হত্যাচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ

গাজীপুরে যুব উন্নয়ন আধিদপ্তরের জাতীয় শোক দিবস পালন

শান্তিগঞ্জে আ‘লীগের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

গলাচিপায় মুক্তিযোদ্ধা মার্কেটের উদ্বোধন

মাগুরায় জেলা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

পানিতে ডোবা প্রতিরোধে শান্তিগঞ্জে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

দেবীদ্বারে বর্তমান সরকারের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে বিক্ষোভ

হরিণাকুণ্ডুতে মাদকদ্রব্র্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত

রাজবাড়ীতে হাইওয়ে পুলিশের কমিউনিটি ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত