ঢাকা বৃহষ্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

ভরা মৌসুমেও চড়া ইলিশের দাম


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬-৮-২০২২ দুপুর ২:৫৮

সাগরে এখন ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালি ইলিশ। দেশের বাজারগুলোও ইলিশে সয়লাব। তবুও চড়া দামেই বিক্রি হচ্ছে ইলিশ। অথচ বিক্রেতাদের দাবি, বাজারে ইলিশের সরবরাহ কম কিন্তু ক্রেতা বেশি। গত দুই দিনে মানভেদে কেজিপ্রতি ইলিশের দাম বেড়েছে ১৫০ থেকে ২০০ টাকা। অথচ আজ (শনিবার) রাজধানীর বাজারগুলোতে মানভেদে ইলিশের দাম কেজিপ্রতি ২০০ থেকে ৩০০ টাকা বেড়ে গেছে। শনিবার (৬ আগস্ট) ঢাকার বিএনপি বাজার, হাতিরপুল ও কাওরানবাজারে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিন দেখা যায়, বিএনপি কাঁচাবাজারে ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ কেজিপ্রতি ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর এক কেজি ২০০ থেকে এক কেজি ৩০০ গ্রাম ওজনের ইলিশ এক হাজার ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এখানকার ইলিশ বিক্রেতারা বাড়তি দাম প্রসঙ্গে বলেন, নদীতে পানি কম। মাছ নেই, ধরাও কম পড়ছে। আবার আমদানিও কম। এসব মিলিয়ে ইলিশের দাম বেড়েছে।

কাওরানবাজারেও ইলিশ মাছের বাড়তি দাম দেখা গেছে। এখানে এক কেজি ২০০ থেকে এক কেজি ৩০০ গ্রাম ওজনের ইলিশ ১ হাজার ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ সাড়ে ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া এক কেজি ৮০০ গ্রাম ওজনের ইলিশ কেজিপ্রতি এক হাজার ৮০০ টাকা থেকে দুই হাজার টাকায় বিক্রি হচ্ছে।

কাওরানবাজারের ইলিশ মাছ বিক্রেতারা বলেন, ইলিশের দাম কেজিপ্রতি ২০০ থেকে ৩০০ টাকা বাড়তি। ইলিশের আমদানি আছে। তবে আমদানির থেকে কাস্টমার (ক্রেতা) বেশি। এজন্য দামও একটু বাড়তি।

ভরা মৌসুমেও ইলিশের দাম বাড়ায় ক্ষুব্ধ নগরীর ক্রেতারা। মগবাজার-মধুবাগের ক্রেতা আবু রাসেল বলেন, আপনারা সাংবাদিকেরাই টিভিতে দেখান, ঝাঁকে ঝাঁকে সাগরে ইলিশ ধরা পড়ছে। কিন্তু বাজারে তার প্রভাব নেই। তাহলে এতো এতো ইলিশ ধরা পড়ে যাচ্ছে কোথায়? এই সময় দাম কমার কথা, অথচ মাঝারি মানের ইলিশ কেজিপ্রতি হাজার টাকায় কিনতে হচ্ছে।

এমএসএম / জামান

হালিতে ৫ টাকা কমল ডিমের দাম

১৬ দিনে এলো ১১ হাজার কোটি টাকার রেমিট্যান্স

সোনার দাম কমলো

ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিঃ এর নতুন নাম ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি

১ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার 

বৃহস্পতিবার পুঁজিবাজারে লেনদেন বন্ধ

বাংলাদেশ কোনো সংকটময় পরিস্থিতির মধ্যে নেই : আইএমএফ

২০ হাজার কোটি টাকায় নতুন রিফাইনারি করছে বিপিসি

জাতীয় শোক দিবস স্মরণে এসএফআইএল'র মতবিনিময় সভা ও দোয়া মাহফিল

চট্টগ্রাম সমিতি-ঢাকা’র মিলনায়তনে আয়োজিত দোয়া মাহফিলে সমিতির কর্মকর্তাবৃন্দ। 

জাতীয় শোক দিবসে চট্টগ্রাম সমিতি-ঢাকার খতমে কোরান ও দোয়া মাহফিল

বর্ষসেরা আন্তর্জাতিক ট্রেড ফাইন্যান্স ব্যাংক ও বর্ষসেরা ইসলামিক ব্যাংকিং উদ্যোগ-এর অ্যাওয়ার্ড জিতলো স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ

পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে : টিপু মুনশি

দাম বৃদ্ধির শীর্ষে ওরিয়ন ইনফিউশন